রাশিয়ার ওপর আবারো নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র-ইইউর

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন ভ্লাদিমির পুতিন। এরপরই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও নিষেধাজ্ঞা আসছে। খবর বিবিসির।

মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, সামরিক সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান, রুশ আর্থিক অবকাঠামোর সঙ্গে সংশ্লিষ্ট তিন নেতা, রাশিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তাদের পরিবারের সদস্য ও দেশটির আইনসভার ২৭৮ সদস্যকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এদিকে ক্রেমলিনের ওপর আরও নিষেধাজ্ঞা আনতে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা। তবে কোন কোন বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

আগামী সপ্তাহেই রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এতে আমদানি-রপ্তানিতে নিষেধাজ্ঞা আসার পাশাপাশি রাশিয়ার তেলে সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেওয়া হতে পারে।

অন্যদিকে ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণাকে অবৈধ বলে আখ্যায়িত করেছে ইউরোপীয় কাউন্সিল। তাছাড়া রাশিয়ার এ দখলকে স্বীকৃতি না দেওয়ার কথাও জানিয়েছে এটি।

ইউরোপীয় কাউন্সিল এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানিয়েছে, রাশিয়ার ইউক্রেনের ভূখণ্ডের অধিগ্রহণকে আমরা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করি ও দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানাই।

Related Posts