রাশিয়াকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিল ইউক্রেন

রুশ হামলার আশঙ্কায় যত দ্রুত সম্ভব ইউক্রেন ছাড়তে নিজ নিজ দেশের নাগরিকদের নির্দেশ দিয়েছে আরো পাঁচটি দেশ। যুক্তরাষ্ট্রের পর এবার এই সতর্কতা জারি করলো যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, জাপান, দক্ষিণ কোরিয়া ও লাটভিয়া।

অন্যদিকে নিজ সীমান্তের কাছে রুশ সেনা মোতায়েনের ব্যাপারে ব্যাখ্যা দিতে রাশিয়াকে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে ইউক্রেন।

ইউক্রেন সীমান্ত ঘিরে রেখেছে দেড় লাখেরও বেশি রুশ সেনা। যেকোনো সময় হামলার জন্য প্রস্তুত। এমন সতর্কবার্তাই দিচ্ছে পশ্চিমা দেশগুলো। এরইমধ্যে বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার তাগিদ দিয়েছে।

নিজ দেশের নাগরিকদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার সতর্কতা জানায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, জাপান ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কয়েকটি দেশ।

স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, দুই দিনের মধ্যে ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। আর হামলার শুরু হতে পারে আকাশপথে।

সুলিভান আরো জানান, ইউক্রেন সীমান্তে রুশ সেনা বাড়ানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো।

কানাডা, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যের শীর্ষ নেতাদের সঙ্গে ইউক্রেন ইস্যুতে ফোনালাপ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এখনো তারা কূটনৈতিক পর্যায়ে উত্তেজনা কমানোর বিষয়ে মত দিয়েছেন বলেও নিশ্চিত করেন সুলিভান।

এদিকে রাশিয়ার দাবি, ইউক্রেন ইস্যুতে জল ঘোলা করছে পশ্চিমা দেশগুলো। তারা কিয়েভে হামলার পরিকল্পনার মিথ্যা তথ্য ছড়াচ্ছে বলেও অভিযোগ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। অন্যদিকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা তৎপরতার কারণ জানতে চেয়েছে কিয়েভ।

Related Posts