• রবি. অক্টো ২৪, ২০২১

রাবিতে মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপিত

সেপ্টে ২, ২০২১
জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফিশারীজ বিভাগের উদ্যোগে আজ বৃহস্পতিবার মাছের পোনা ছাড়া হয়। এদিন বেলা ১১টায় ক্যাম্পাসে ফিশারীজ বিভাগের ফ্রেশওয়াটার ফিশ কনজারভেশন রিজার্ভারে অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার মাছের পোনা অবমুক্ত করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের অধিকর্তা প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য ও ফিশারীজ অনুষদের অধিকর্তা প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও কৃষি অনুষদের অধিকর্তা প্রফেসর সালেহা জেসমিন । এ সময় আরো উপস্থিত ছিলেন, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, ফিশারীজ বিভাগের সভাপতি প্রফেসর এম মনজুরুল আলম, মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন কমিটির আহবায়ক ড. সৈয়দা নুসরাত জাহান ও বিভাগের শিক্ষকবৃন্দ।
মাছের পোনা অবমুক্তকরণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ড. সৈয়দা নুসরাত জাহান সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন উপাচার্য, উপ-উপাচার্যদ্বয় ও রেজিস্ট্রার। উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় কৃষির উন্নয়নে বঙ্গবন্ধুর অবদানকে স্মরণ করে বলেন, বর্তমান জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি ও মৎস্য উন্নয়নে ভর্তুকিসহ বিভিন্ন প্রনোদনামূলক সুবিধা প্রদান করছে। ফলে দেশে কৃষি ও মৎস্য খাতে এক বিপ্লব সংঘটিত হয়েছে।
মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে আরো রয়েছে এদিন সন্ধ্যা ৭টায় ‘কর্মসংস্থান বৃদ্ধিতে মৎস্য চাষের ভূমিকা: প্রেক্ষিত কোভিড-১৯’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা সভা। ফিশারীজ বিভাগের সভাপতি প্রফেসর এম মনজুরুল আলমের সভাপতিত্ত্বে এতে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের অধিকর্তা প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য ও ফিশারীজ অনুষদের অধিকর্তা প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কৃষি অনুষদের অধিকর্তা প্রফেসর সালেহা জেসমিন ও মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক তোফাজউদ্দীন আহম্মেদ। এছাড়া প্রফেসর মো. তারিকুল ইসলাম ‘ফিশারীজ বিভাগের চলমান গবেষণা কার্যক্রম’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর মোহা. আখতার হোসেন। সেখানে মূল প্রবন্ধের উপর আলোচনা করবেন প্রফেসর মো. ইশতিয়াক হোসেন এবং ড. মো. আমিমুল এহসান।
সভাটি সঞ্চালনা করবেন বিভাগের প্রফেসর এ বি এম মহসিন।