রাবিতে নবান্ন উৎসব অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৬ নভেম্বর ২০২২:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ বুধবার নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগ এই উৎসবের আয়োজন করে। এদিন সকাল ১০টায় কৃষি অনুষদ ভবন চত্বরে এই আয়োজনের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক। সেখানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের সভাপতি অধ্যাপক মো. আব্দুল আলিম ও শিক্ষকবৃন্দ, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হকসহ কৃষি, ফিশারীজ এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

নবান্ন উৎসব উদ্বোধন করে উপাচার্য বলেন, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। নবান্ন বাঙালির চিরায়ত সংস্কৃতির অংশ। মাঠ থেকে নতুন ধান কাটার পরে বাংলার মানুষ এই উৎসব পালন করে থাক। এ যেন হৃদয়ের বন্ধনকে আরো গভীর করার উৎসব।

উদ্বোধনের পর অতিথিবৃন্দ নবান্ন উপলক্ষে আয়োজিত পিঠা উৎসব পরিদর্শন করেন। আবহমান বাংলার ঐতিহ্যবাহী পিঠা-পুলির সুঘ্রানে উৎসব প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। এরপর উপাচার্য এগ্রোনমী গবেষণা মাঠে ধান কাটা উদ্বোধন করেন।

পরে উপাচার্য নবান্ন আনন্দ র‌্যালী উদ্বোধন করেন ও অতিথিবৃন্দসহ র‌্যালীতে অংশ নেন। নবান্ন উপলক্ষে খেলাধুলা, বরণ-বিদায় ও পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Related Posts