যুদ্ধে ইউক্রেন ছেড়েছে প্রায় ২৭ লাখ: জাতিসংঘ

রুশ হামলা পর এখন পর্যন্ত ইউক্রেন ছেড়ে পালিয়েছে প্রায় ২৭ লাখ নাগরিক। জাতিসংঘের সবশেষ তথ্যে এমনটি জানানো হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলেছেন, এখন পর্যন্ত ২৬ লাখ ৯৮ হাজার ২৮০ জন নাগরিক ইউক্রেন থেকে পালিয়ে গেছে, যা স্থানীয় সময় শনিবারের (১২ মার্চ) চেয়ে এক লাখ ৭০০ জন বেশি। এর মধ্যে শুধু পোল্যান্ড একাই ১৬ লাখ ৫৫ হাজার ৫০৩ জন শরণার্থীকে আশ্রয় দিয়েছে, যা মোট সংখ্যার অর্ধেকেরও বেশি। যুদ্ধের ফলে ৪০ লাখ মানুষ দেশটথেকে পালিয়ে যেতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে জাতিসংঘ। তবে জাতিসংঘের শরণার্থী সংস্থা বলেছে, এই সংখ্যা আরও বাড়তে পারে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাত মিলিয়ন অর্থাৎ ৭০ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। রাশিয়ার হামলার পর ইউক্রেন থেকে পার্শবর্তী দেশে শরণার্থীর ঢল নামায় বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন ইইউর দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার জেনেজ লেনারসিক। এরপর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা প্রত্যক্ষ করছি যে, ইউরোপ মহাদেশে দীর্ঘ সময়ের জন্য সবচেয়ে বড় মানবিক সংকট তৈরি হতে পারে। সম্প্রতি এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন। তাই প্রাণভয়ে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন ইউক্রেনীয়রা।

Related Posts