কোথায় হবে মেসির নতুন ঠিকানা ?

ন্যু ক্যাম্পে লিওনেল মেসির না থাকার বিষয়টি শুক্রবার (৬ আগস্ট) আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে বার্সেলোনা কর্তৃপক্ষ। এবার নতুন ঠিকানা খোঁজার পালা আর্জেন্টাইন ফুটবল জাদুকরের। কোথায় হবে তার নতুন ঠিকানা? এখনো চূড়ান্তভাবে কোনো ক্লাবের নাম জানা না গেলেও মেসিকে দলে নেওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে ম্যানচেস্টার সিটি ও পিএসজি। মেসি যেতে পারেন যুক্তরাষ্ট্রের সকার লিগের কোনো ক্লাবেও।

২০২০ সালে মেসি যখন প্রথমবার বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন তখনও তার ম্যানসিটিতে যাওয়ার সম্ভাবনাই ছিল বেশি। কারণ এই ক্লাবেই রয়েছেন মেসির প্রিয় ব্যক্তিদের একজন- পেপ গার্দিওলা। আলাদাভাবে ম্যানসিটির প্রতি মেসির আগ্রহও লক্ষ্য করা গেছে বেশ কয়েকবার। তাছাড়া সিটিজেনরা এবার স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে ছেড়ে দিয়েছে। নতুন স্ট্রাইকারের খোঁজে তারা নজর দিয়েছিল টটেনহ্যামের ইংলিশ তারকা হ্যারি কেনের প্রতি। হ্যারি কেন ডিল যেহেতু এখনো তেমন আগায়নি তাই মেসির প্রতি সিটির আগ্রহ বাড়লে খুব বেশি অবাক হওয়ার কিছু নেই। ফরাসি ক্লাব পিএসজিও মেসির নতুন ঠিকানার একটি হতে পারে। মেসির দল বদলের গুঞ্জনের পর তারা আর্জেন্টাইন সুপারস্টারকে দলে নেওয়ার কথা বলেছিল। তবে সবই ছিল অনানুষ্ঠানিক। পিএসজি এখন মেসিকে দলে নিলে নিতেই পারে। কদিন আগেই তারা রিয়াল মাদ্রিদ থেকে সার্জিও রামোসকে দলে ভিড়িয়েছে। এবার রিয়াল মাদ্রিদের চির প্রতিদ্বন্দ্বী বার্সা থেকে মেসিকে নিয়ে আসাটাও অস্বাভাবিক কোনো ঘটনা হবে না।


মেসি যেতে পারেন যুক্তরাষ্ট্রের সকার লিগের কোনো ক্লাবেও। সকার লিগে খেলার ইচ্ছাও পোষণ করেছেন ৩৪ বছর বয়সী তারকা। মিয়ামিতে বাড়িও নাকি কিনে রেখেছেন তিনি। তবে স্প্যানিশ দৈনিক মার্কা বলছে, মেসির মেজর সকার লিগে যাওয়ার সম্ভাব্যতা থাকলেও তা হতে পারে আরও কয়েক বছর পর। এর আগে ইউরোপের প্রথম সারির প্রতিযোগিতায় খেলবেন তিনি!
মেসির বার্সা ছাড়ার ঘোষণাটা এসেছে অনেকটা আকস্মিকভাবে। বৃহস্পতিবার (৫ আগস্ট) পর্যন্তও গুঞ্জন ছিল মেসি বার্সার সঙ্গে নতুন চুক্তিতে সই করতে চলেছেন। কিছু কিছু সংবাদমাধ্যম বলেছিল, ‘অবকাশ যাপন শেষে বার্সায় ফিরেছেন মেসি, কয়েক ঘণ্টার মধ্যেই চুক্তি হতে চলেছে।’ সপ্তাহখানে আগে দলের সঙ্গে নতুন চুক্তির বিষয়ে প্রাথমিক সমঝোতায়ও নাকি পৌঁছেছিলেন তিনি। কিন্তু ঘটে গেল সম্পূর্ণ ভিন্ন ঘটনা। ফ্রি এজেন্ট হিসেবেই দল ছেড়ে যাচ্ছেন তিনি। এ বছরের ৩০ জুন বার্সার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় তার।