গ্রেফতার মুফতি হান্নানের ভাই মুন্সি ইকবাল

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ জঙ্গি নেতা মুফতি হান্নানের ভাই মুন্সি ইকবাল আহমেদকে (৬২) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার রাতে সাভারের রাজাসন মণ্ডলপাড়া এলাকা রফিকের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।  এ সময় ওই বাড়িতে তল্লাশি চালিয়ে তার ব্যবহৃত মোবাইল, উগ্রবাদী বেশ কিছু বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে।  মুন্সি ইকবাল আহমেদ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সংগঠক। শনিবার দুপুরে র‌্যাব-৪ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।  গ্রেফতার মুন্সি ইকবাল আহমেদ (৬২) গোপালগঞ্জের কোটালীপাড়া থানার হিরোন গ্রামের মৃত নূর মোহাম্মদ মিয়ার ছেলে। তিনি গোপালগঞ্জের স্থানীয় একটি কলেজ থেকে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেন।  পরবর্তীতে ঢাকার সাভারে এসে বসবাস শুরু করেন। মুন্সি ইকবাল আহমেদ পরিবারের ১০ ভাই-বোনের মধ্যে তৃতীয় এবং আলোচিত জঙ্গি সংগঠন হুজির শীর্ষ নেতা মুফতি হান্নানের ভাই।

২০০৪ সালের তৎকালীন বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় প্রধান আসামি মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর হয়। র‌্যাব-৪ এর পুলিশ সুপার জয়িতা শিল্পী বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সাভারের রাজাশন এলাকার মুন্সি ইকবাল আহমেদের শ্বশুর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে। তিনি মুফতি হান্নানের ভাই।  তিনি বলেন, বেশ কয়েক বছর ধরে নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করার জন্য দেশ ও দেশের বাইরে (আফগানিস্তান) পলাতক থেকে প্রশিক্ষণসহ নতুন নতুন কৌশল রপ্ত করেছেন তিনি। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সন্ত্রাস ও নাশকতা সংশ্লিষ্ট চারটি মামলা রয়েছে। মুন্সি ইকবাল আহমেদসহ চারজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৫-৬ জনের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। অন্য সহযোগীদের গ্রেফতারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

Related Posts