মার্কিন ভেটো এড়াতে আরেক দিন পেছাল নিরাপত্তার পরিষদের ভোট

মার্কিন ভেটো এড়াতে আরেক দিন পেছাল নিরাপত্তার পরিষদের ভোট

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট আরেক দিন পেছানো হয়েছে। নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যেন যুক্তরাষ্ট্র ভেটো না দেয় সে জন্য আলোচনা অব্যাহত থাকায় এই ভোটাভুটি আরেক দিন পেছানো হলো। গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) কূটনীতিকদের বরাতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সংযুক্ত আরব আমিরাতের তোলা এই প্রস্তাবের ওপর গত সোমবার ভোট হওয়ার কথা ছিল। তবে আমিরাতের তৈরিকৃত খসড়া প্রস্তাবের ভাষা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি থাকায় ভোট দুই দফা পেছানো হয়। তবে যুক্তরাষ্ট্রকে সন্তুষ্ট করতে দেন-দরবার অব্যাহত রেখেছে আমিরাত। মূলত গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং ত্রাণ সহায়তা কার্যক্রম নজরদাড়িতে জাতিসংঘকে সম্পৃক্ত করা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি রয়েছে।

আমিরাতের সঙ্গে সমঝোতার বিষয়ে জিজ্ঞেস করা হলে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, আমরা চেষ্টা করছি, আমরা সত্যিই চেষ্টা করছি।

খসড়া প্রস্তাবে গাজায় বাধাহীনভাবে মানবিক ত্রাণসহায়তা প্রবেশের সুযোগ করে দিতে জরুরি ভিত্তিতে গাজায় স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়। তবে ইসরায়েল ও তাদের প্রদান মিত্র যুক্তরাষ্ট্রের দাবি, গাজায় যুদ্ধবিরতি হামাসকে সুবিধা দেবে। এ জন্য স্থায়ী যুদ্ধবিরতি পরিবর্তে তারা সেখানে সাময়িক যুদ্ধবিরতির পক্ষে। এই সাময়িক যুদ্ধবিরতির বিনিময়ে হামাসের হাতে বন্দি ইসরায়েলিদের মুক্তি নিশ্চিত করতে চায় তেল আবিব ও ওয়াশিংটন।

অবশ্য ঐতিহ্যগতভাবেই মিত্র ইসরায়েলকে নিরাপত্তা পরিষদের যে কোনো পদক্ষেপ থেকে সুরক্ষা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। গাজা যুদ্ধ শুরুর পর থেকে নিরাপত্তা পরিষদে ইসরায়েলের পক্ষে দুবার ভেটো দিয়েছে দেশটি।