আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ঈদ সোমবার

সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শনিবার (৩০ এপ্রিল) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবুধাবিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি)।অর্থাৎ ওই অঞ্চলে রোববার (০১ মে) রমজান মাসের ৩০দিন পূরণ হবে এবং এর পরের দিন (০২ মে) উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। খবর গালফ নিউজের।

শনিবার সকালে এক বিবৃতিতে আইএসি জানিয়েছে, তারা রমজানের শেষদিকের অতিসরু চাঁদটি কোনোমতে চিহ্নিত করতে সক্ষম হয়েছে। যার অর্থ, আজ ইসলামী বিশ্বের দেশগুলো থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা অসম্ভব হতে পারে।

এরপরও সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি দেশটির সব মুসলিমকে শনিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছিল।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান বা শাওয়াল মাসের চাঁদ দেখা গেল কি না; তা নিয়ে বাংলাদেশের মানুষের আগ্রহের অন্ত নেই। মাস দুটোর শুরু চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সাধারণত যেদিন রোজা শুরু বা শেষ হয়, বাংলাদেশে হয় তার পরদিন।

ফলে শনিবার ওইসব দেশে চাঁদ দেখা গেল কি না তা জানতে অধীর হয়ে রয়েছে মানুষ।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে এ বছর আমিরাতে রোজা পালন শুরু হয়েছিল গত ২ এপ্রিল। সৌদিতে চাঁদ দেখার খবর সামনে আসার পরপরই ওইদিন থেকে রোজা পালনের ঘোষণা দেয় প্রতিবেশী দেশটি।

এর আগেই অবশ্য বেশ কয়েকটি দেশ এ বছর রমজান শুরুর দিনক্ষণ ঘোষণা করে।

ইমাম কাউন্সিল অব সাউথ অস্ট্রেলিয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় নিশ্চিত করে, ১ এপ্রিল অস্ট্রেলিয়ায় রমজানের চাঁদ দেখা যাওয়ায় ২ এপ্রিল থেকে রোজা পালন শুরু হবে। মিসরেও পবিত্র রমজান শুরু হয় ২ এপ্রিল থেকে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার দেশগুলোতে রোজা শুরু হয়েছিল ৩ এপ্রিল থেকে। ফলে এসব দেশে ২৯ রোজা হলে সোমবার (২ মে) এবং ৩০ রোজা হলে মঙ্গলবার (৩ মে) ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

Related Posts