ভারত থেকে এলো ৩০০ টন গম

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে আবারও গম আমদানি শুরু হয়েছে। ১৬ দিন বন্ধ থাকার পর বুধবার (২৪ আগস্ট) বিকেল ৫টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত ভারত থেকে ১১টি ট্রাকে করে প্রায় ৩০০ টন গম বন্দরে পৌঁছায়। বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল থেকে আরও গম আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে গম রফতানি বন্ধ করে দিয়েছিল ভারত। এর দুইমাস পর গম রপ্তানি শুরু করে প্রতিবেশী দেশ। কিন্তু অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে রেললাইন ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় আগরতলা হয়ে বাংলাদেশে গম আমদানি বন্ধ হয়ে যায়। পরে সবকিছু স্বাভাবিক হলে গত ১ আগস্ট আগরতলা স্থলবন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে ফের গম রফতানি করে ভারত। এরপর মাঝে ১৬ দিন বন্ধ থাকার ভারত থেকে আজ গম আসে আখাউড়া স্থলবন্দরে।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, গমগুলো আমদানি করেছে ইসলাম এগ্রোভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। আর গমগুলোর আখাউড়া স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ আমাদের প্রতিষ্ঠান করছে। প্রতি টন গম আমদানি হয়েছে ৩৭০ মার্কিন ডলারে।

তিনি আরও বলেন, গম রফতানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞার আগে ২৫০০ মেট্রিক টন গম আমদানির জন্য এলসি খুলেছিল ইসলাম এগ্রোভেট লিমিটেড। ওই এলসির প্রথম চালানে ১ হাজার টনের মধ্যে ৩০০ টন গম এসেছে আজ। সন্ধ্যা হয়ে যাওয়ায় বাকি ৭০০ টন গম বোঝাই ট্রাকগুলো আগরতলা স্থলবন্দরে আটকা পড়ে। এগুলো বৃহস্পতিবার সকালে আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে। দুপুর থেকে গমগুলো খালাসের কার্যক্রম শুরু হবে।

Related Posts