ভারতে নেহরুর পর টানা তৃতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি

ভারতে নেহরুর পর টানা তৃতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম পর্বের ভোটগ্রহণ শনিবার (১ জুন) শেষ হয়েছে। এর মধ্য দিয়ে শেষ হলো বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী এবার নির্বাচন চলাকালে বুথফেরত জরিপের ফল প্রকাশে বাধা ছিল। শনিবার ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই বুথফেরত সমীক্ষার ফল আসতে শুরু করেছে। এখন পর্যন্ত সব সমীক্ষাতেই নরেন্দ্র মোদির তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার ইঙ্গিত মিলছে। সেটি সত্যি হলে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর মোদিই একটানা তিনবার প্রধানমন্ত্রীর হওয়ার রেকর্ড গড়বেন।

এনডিটিভি দুটি পর্যক্ষেণ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানিয়েছে, সংসদের নিম্নকক্ষের ৫৪৩টির মধ্যে ৩৫০টিরও বেশি আসন জিততে পারে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। দেশটিতে সাধারণ সংখ্যাগরিষ্ঠতার জন্য একটি দলের ২৭২টি আসন প্রয়োজন।

২০১৯ সালের নির্বাচনে ৩৫৩টি আসন জিতেছিল এনডিএ। ধারণা করা হচ্ছে,কংগ্রেস দলের নেতৃত্বাধীন বিরোধী জোট ইন্ডিয়া ১২০টিরও বেশি আসন জিতবে। বিশ্লেষকরা বলছেন, এমন বৃহত্তর এবং বৈচিত্র্যময় একটি দেশে নির্বাচনি পর্যবেক্ষণগুলোর তথ্যের ভিত্তিতে সঠিকভাবে কিছু অনুমান করা একটি বড় চ্যালেঞ্জ।

১৯ এপ্রিল থেকে শুরু হওয়া সাত পর্বের এই নির্বাচনের ভোটার ছিলো প্রায় একশো কোটি মানুষ। তীব্র তাপপ্রবাহের মধ্যেই দেশটির অনেক অংশই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৪ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট গণনা করবে নির্বাচন কমিশন। একইদিনে ফলাফল ঘোষণার কথাও রয়েছে। এই নির্বাচনে ৭৩ বছর বয়সী মোদি বিজয়ী হলে তিনিই হবেন স্বাধীনতার নেতা জওহরলাল নেহরুর পর দ্বিতীয় কোনও প্রধানমন্ত্রী যিনি টানা তিনবার ভারত শাসন করেছেন।