বেলারুশে রাশিয়ার সঙ্গে কোনো আলোচনা নয়: জেলেনস্কি

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে চলমান সংঘাত থামাতে ইতোমধ্যেই বেলারুশে পৌঁছেছেন রাশিয়ার একটি প্রতিনিধি দল। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বেলারুশে আলোচনায় বসার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

তিনি বলেন, বেলারুশ থেকে যদি রাশিয়া ইউক্রেনে হামলা না চালাতো তাহলে হয়তো মিনস্কে এই আলোচনা হতে পারতো। তবে সেই পরিস্থিতি এখন আর নেই। সে কারণে তিনি বেলারুশে গিয়ে আলোচনায় বসতে রাজি নন।

জেলেনস্কি বলেন, অন্য যে কোনো শহরে আলোচনার জন্য দরজা খোলা আছে বলেও জানিয়েছেন তিনি। এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, যদি আপনার অঞ্চল থেকে আগ্রাসন না চালানো হতো তবে মিনস্কে আলোচনা হতে পারতো। তবে অন্য যে কোনো শহরে আলোচনা হতে পারে।

তিনি বলেন, অবশ্যই আমরা শান্তি চাই। আমরা সাক্ষাৎ করতে চাই এবং এই যুদ্ধ শেষ করতে চাই। বেলারুশের বদলে ওয়ারশ, ব্রাটিসলাভা, বুদাপেস্ট, ইস্তাম্বুল অথবা বাকু শহরে আলোচনার জন্য রাশিয়ার কাছে প্রস্তাব রেখেছেন তিনি। জেলেনস্কি বলেন, যে অঞ্চল থেকে আমাদের ওপর কোনো আগ্রাসন চালানো হয়নি তেমন কোনো শহরে আলোচনায় বসা যায়। একমাত্র আলোচনার মাধ্যমেই যুদ্ধের অবসান ঘটতে পারে।

এদিকে টানা চতুর্থ দিনের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ সেনাদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা কিয়েভসহ ইউক্রেনের শহরগুলোতে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর-পূর্বাঞ্চলে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ঢুকে পড়েছে রুশ সেনারা।

ইউক্রেনের জরুরি সেবা দপ্তর জানিয়েছে, সেখানে রকেট হামলা চালানো হয়েছে। এতে একজন নারী নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত রাশিয়ার হামলায় ইউক্রেনে কমপক্ষে ২৪০ বেসামরিক হতাহতের খবর পাওয়া গেছে।

Related Posts