বিসিবি বিশ্বকাপের দল ঘোষণার অপেক্ষায়

বিসিবি বিশ্বকাপের দল ঘোষণার অপেক্ষায়

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের এই মেগা ইভেন্টে এবার অংশ নিচ্ছে ২০ দল, যাদের মধ্যে ১৭টি দল বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। এখনও স্কোয়াড ঘোষণা না করা দলের মধ্যে একটি বাংলাদেশ। তবে সবকিছু ঠিক থাকলে সোমবার দুপুর নাগাদ বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হতে পারে। সবকিছুই নির্ভর করছে তাসকিন আহমেদের স্ক্যান রিপোর্টের ওপর। যদি কোনও কারণে এদিন সম্ভব না হয়, তাহলে মঙ্গলবার দল ঘোষণা করা হবে।

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শেষ হলো আজ রবিবার। সিরিজের ব্যস্ততা শেষ হলেও বাংলাদেশর ক্রিকেটারদের ছুটি মিলছে না। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন তারা। তাই তো একটু আগেভাগেই দেশ ছাড়তে হবে দলকে। মঙ্গলবার দিবাগত রাতে যক্তরাষ্ট্রে উড়াল দেবেন বাংলাদেশের ক্রিকেটারা।

সবকিছু ঠিকই ছিল। সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার কথা নির্বাচকদের। কিন্তু তাসকিনের ইনজুরি তাদের পরিকল্পনায় বাঁধ সেধেছে। জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে অনুশীলন করতে গিয়ে ফিল্ডিংয়ের সময় ডাইভ দিতে গিয়ে পাঁজরে ব্যথা পান তিনি। ডানহাতি এই পেসারের ইনজুরি কতটা গুরুতর, সেটি জানতে স্ক্যান করানো হয়েছে রবিবার সন্ধ্যায়। প্রাথমিকভাবে বিশ্বকাপে তার না থাকার শঙ্কা রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে স্ক্যান রিপোর্ট হাতে পাওয়ার পর। তারপরেই হতে পারে বাংলাদেশের যুক্তরাষ্ট্র সিরিজ ও বিশ্বকাপ দল ঘোষণা।

রবিবার জিম্বাবুয়ে সিরিজ শেষে ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে বৈঠক করেছেন অধিনায়ক শান্ত। সেখানে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহও ছিলেন। আলোচনার বিষয়বস্তু সম্ভবত বিশ্বকাপের দল। বোর্ড সভাপতি ছাড়াও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান ছিলেন ওই সভাতে।

জিম্বাবুয়ে সিরিজের দল থেকে খুব বেশি পরিবর্তন আসবে না বিশ্বকাপের  স্কোয়াডে। অধিনায়ক হিসেবে আছেন শান্ত। ওপেনিংয়ে লিটন দাস, তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকারকে রাখার সম্ভাবনা প্রবল। মিডল অর্ডারে সাকিব, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিকের থাকা অনেকটাই নিশ্চিত।

পেস বোলিং বিভাগে ভরসা রাখা হবে মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও শরিফুল ইসলামের ওপর। তাসকিনের থাকাটা নির্ভর করছে স্ক্যান রিপোর্টের ওপর। শেষ মুহূর্তে তিনি বাদ পড়লে ভাগ্য খুলতে পারে তানজিম হাসান সাকিবের। স্পিন আক্রমণে শেখ মেহেদী হাসানের সঙ্গে রিশাদ হোসেন ও তানভীর ইসলামের থাকার সম্ভাবনা জোরালো। এর বাইরে স্ট্যান্ডবাই হিসেবে আরও দুই ক্রিকেটারকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাবে বিসিবি।

কাল কিংবা পরশু দল ঘোষণা করলেও ১ মে ছিল আইসিসির কাছে দল পাঠানোর শেষ সময়। প্রকাশ না করলেও তালিকা বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা সময়মতো পাঠিয়ে দিয়েছে। তবে আগামী ২৫ মে পর্যন্ত কোনও কারণ ছাড়াই বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে সংশ্লিষ্ট বোর্ড। এই সুযোগটাই নিয়েছে বিসিবি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, যেখানে তাদের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।

বিশ্বকাপের সম্ভাব্য স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ/তানজিম হাসান সাকিব, সৌম্য সরকার, তানভীর ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।