বিসিএস পরীক্ষায় যেসব সতর্কবার্তা জারি করল পিএসসি

সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা। তবে পরীক্ষার আগে সতর্কবার্তা জারি করেছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি)। বৃহস্পতিবার (২৫ আগস্ট) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

যেখানে বলা হয়েছে, পরীক্ষা কেন্দ্রে বই, সব ধরনের ঘড়ি, মুঠোফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষেধ।


এছাড়া পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শপত্রসহ আগেই কমিশনের অনুমতি নিতে হবে।

পরীক্ষা কেন্দ্রের গেটে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে তল্লাশি করে কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে প্রার্থীদের।

কোনো প্রার্থীর কাছে উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে। একই সঙ্গে বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪-এর বিধি ভঙ্গের কারণে প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশনের নিয়োগ পরীক্ষার জন্য ওই প্রার্থী অযোগ্য বলে ঘোষিত হবেন।


এদিকে পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী সঙ্গে না আনার জন্য সব প্রার্থীর মুঠোফোনে এসএমএস পাঠানো হবে। এসএমএসের নির্দেশনা অনুসরণ করতে হবে।

গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির পরীক্ষা হয়। এতে প্রায় চার লাখ প্রার্থী অংশ নেন। এ পরীক্ষা পাস করেন ১৫ হাজার ২২৯ প্রার্থী। 

Related Posts