প্রস্তুতি ম্যাচ খেলতে চায় না নিউজিল্যান্ড

প্রস্তুতি ম্যাচ খেলতে চায় না নিউজিল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে ২৪ আগস্ট ঢাকায় আসছে নিউজিল্যান্ড দল। সিরিজ শুরুর আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল কিউইদের। তবে তারা ম্যাচটি খেলবে না বলে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে।

প্রস্তুতি ম্যাচের জন্য বিকেএসপিতে আলাদা জৈব সুরক্ষা বলয় তৈরি করতে হতো বিসিবির। সেই সঙ্গে টিম হোটেল থেকে বিকেএসপির দূরত্বের বিষয়টি বিবেচনা করে ম্যাচটি বাতিল করেছে কিউইরা। এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‌’জৈব সুরক্ষা বলয়ের কারণেই ম্যাচটি বাতিল করেছে তারা। অন্য বড় দলগুলোও বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচ খেলেছে। তবে দূরত্বের বিষয়টি এই ম্যাচ বাতিলের কারণ হতে পারে না।‌’ বিসিবির এই কর্মকর্তা আরও বলেন, ‘আমাদের দল যখন কোন দেশ সফরে যাবে আমাদেরও লক্ষ্য থাকে অনুশীলন বা অনুশীলনে জন্য সব ধরণের সুযোগ সুবিধাগুলো নিশ্চিত করা। যাতে কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারে। তাদেরকেও এমনটা প্রস্তাব দেওয়া হয়েছিল।’ নিজামউদ্দিন চৌধুরী জানান, ‌’যেহেতু বায়ো-বাবলের বিষয় আছে। আর একটা ভেন্যুতে বায়ো-বাবল তৈরি করে ম্যাচ খেলাতে হবে। তো এই বিষয়গুলোতে তারা অনাগ্রহ প্রকাশ করেছে। তারা চাচ্ছে যে যত কম চলাফেরার মাধ্যমে সিরিজটা শেষ করা যায়।‌’
বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে আগামী ১ সেপ্টেম্বর। পরের চার ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। সন্ধ্যায় শুরু হওয়ার কথা থাকলেও সফরকারী দলের দর্শকদের কথা মাথায় রেখে ম্যাচগুলোর সময় এগিয়ে আনা হচ্ছে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বেলা ৪টায়। এদিকে বাংলাদেশ সফরের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। এই সফরে আসছেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনসহ দলের নিয়মিত বেশকিছু তারকা খেলোয়াড়। উইকেটকিপার ব্যাটসম্যান টম লাথাম বাংলাদেশের বিপক্ষে নেতৃত্ব দেবেন।

 

নিজস্ব প্রতিবেদক