বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে এমআরসির ‘নিরাপদ অভিবাসন’ বিষয়ক সভা অনুষ্ঠিত

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে এমআরসির ‘নিরাপদ অভিবাসন’ বিষয়ক সভা অনুষ্ঠিত

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অভিবাসী তথ্য কেন্দ্র(এমআরসি) বাংলাদেশ’র উদ্যোগে নিরাপদ অভিবাসন বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(০৫ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের তালাইমারি ভবনের ৪০১ নম্বর কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

নিরাপদ শ্রম অভিবাসন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের অবহিতকরণ ও বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ১০টি বিভাগের ৬০জন শিক্ষার্থীদের নিয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো.আব্দুল্লাহ আল হাসানের সঞ্চালনায় আলোচনা সভায় মূল বক্তা হিসেবে বক্তব্য রাখেন -অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কো-অর্ডিনেটর মো.মাহবুবুর আলম, কাউন্সিলর এসএম রিফাত শাহরিয়ার।

সভায় বক্তারা শিক্ষার্থীদের সাথে নিরাপদ অভিবাসন বিষয়ক বিভিন্ন তথ্য যেমন:রাজশাহী অঞ্চলের অভিবাসন,অভিবাসীদের জন্য সহায়ক বিভিন্ন প্রশিক্ষণ,শিক্ষার্থীদের স্কলারশিপ নিয়ে বাইরে যাবার সুযোগ সুবিধা, শিক্ষার্থীদের বাইরের দেশে পড়ার ক্ষেত্রে আইএলটস এর গুরুত্ব ইত্যাদি সম্পর্কে তুলে ধরেন। এছাড়াও আলোচনাসভা শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন বক্তারা।

উক্ত সভায় অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক পেইজ (facebook.com/bangladeshmrc) থেকে তথ্য সংগ্রহের জন্য বলা হয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান ড.মো. হাবিবুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.এম ওসমান গনী তালুকদার।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য ড.আশিক মোসাদ্দিক,কোষাধ্যক্ষ ড.ফয়জার রহমান।