বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের সেমিনার অনুষ্ঠিত

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের আয়োজনে ‘এ রোড শো টু ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২২’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার(২৭ এপ্রিল) রাত ৯টায় অনলাইন প্ল্যাটফর্ম গুগল মিটে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের সভাপতি মো.মাহমুদ হাসানের সঞ্চালনায় সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন-দ্যা কম্পিউটার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো.কে আতিক-ই- রাব্বানী,ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড.সালেকুল ইসলাম,টেরো ল্যাবসের ব্লকচেইন ইঞ্জিনিয়ার সুভদ্রা বড়ুয়া এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো.কাসেদুল্লাহ। উক্ত সেমিনারে বক্তারা ব্লকচেইন,ক্রিপ্টোগ্রাফি, ব্লকচেইনের ব্যবহার, সুবিধা, প্রোটোটাইপ,আইডিয়া, প্রোজেক্ট, হোয়াইট পেপার, সমস্যা,সমাধান এবং অলিম্পিয়াড এ অংশ নিতে কি কি জিনিস প্রয়োজন এবং ডেডলাইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আলোচনাপর্ব শেষে বক্তারা শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন। উল্লেখ্য,ব্লকচেইন অর্থ ব্লক দিয়ে তৈরি চেইন বা ব্লকের চেইন। অনেকগুলো ব্লককে একটির সাথে আরেকটি জোড়া দেওয়ার মাধ্যমে ব্লকের একটি শেকল তৈরি করাই হচ্ছে ব্লকচেইন। যে ব্লকগুলোর দ্বারা এই চেইনটি তৈরি করা হয় সেই ব্লকগুলো তথ্য সংরক্ষণ করে। ব্লকচেইন এমন একটি ডিস্ট্রিবিউটেড লেজার, যেটি সকলের জন্য উন্মুক্ত।

Related Posts