ফিফা র‌্যাংকিংয়ে চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয়ে বাজে ফলের কারণে ফিফা র‌্যাংকিংয়ে পিছিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১২ আগস্ট) প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে লাল-সবুজের প্রতিনিধিরা পিছিয়েছে চার ধাপ। আগে বাংলাদেশের র‌্যাংকিং ছিল ১৮৪। ৯০৯ রেটিং পয়েন্ট নিয়ে জামাল ভূঁইয়াদের বর্তমান পজিশন ১৮৮।

গত জুন মাসে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ তিনটি ম্যাচ খেলেছে। কাতারের মাটিতে প্রথম ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও পরের দুই ম্যাচে ভারতের কাছে ২-০ এবং ওমানের কাছে ৩-০ গোলে হেরেছিল জামাল ভূঁইয়ারা। এই তিন ম্যাচের ফলাফলের ভিত্তিতে পেছাল বাংলাদেশের স্থান।

আফগানিস্তানের বিপক্ষে ড্র, ভারত ও ওমানের বিপক্ষে হারের ফলে বিশ্বকাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে ৮ ম্যাচ শেষে সবচেয়ে বাজে ফল করে বাংলাদেশ। ৬টি ম্যাচেই হারে জেমি ডের শিষ্যরা। ড্র করে দুটি ম্যাচে, যার ফলে ৮ ম্যাচে মাত্র ২ পয়েন্ট পায় লাল-সবুজের প্রতিনিধিরা। আট ম্যাচে বাংলাদেশ গোল হজম করে ১৯টি, বিপরীতে প্রতিপক্ষকে দেয় মাত্র ৩ গোল। ওই গ্রুপ থেকে তৃতীয় রাউন্ডের টিকিট পায় ওমান। একই সঙ্গে দুদলই এশিয়ান কাপে নিজেদের জায়গা নিশ্চিত করে।

ইউরো চ্যাম্পিয়ন ইতালি ও কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনার উন্নতি হয়েছে তালিকায়। ইতালি এগিয়েছে দুই ধাপ। তারা চলে এসেছে পঞ্চম স্থানে এবং কোপা আমেরিকা জয়ী মেসির আর্জেন্টিনাও এগিয়েছে দুই ধাপ। তারা রয়েছে ষষ্ঠস্থানে। অন্যদিকে এডেন হ্যাজার্ড ও রোমেলু লুকাকুর বেলজিয়াম ইউরোর কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও শীর্ষস্থান ধরে রেখেছে। অন্যদিকে ফ্রান্সকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে চলে এসেছে নেইমারের ব্রাজিল।

র‌্যাংকিংয়ে ইংল্যান্ডের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তারা রয়েছে চতুর্থ স্থানে। সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া স্পেন রয়েছে সপ্তম এবং রোনালদোর পর্তুগাল রয়েছে অষ্টম স্থানে। নবম এবং দশম স্থানে রয়েছে যথাক্রমে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা সর্বশেষ র‌্যাংকিং আপটেড করেছিল এ বছরের ২৭ মে। তিন মাস পর দেখা গেল র‌্যাংকিংয়ের বিশাল ফারাক। ভুটানের মতো দেশও র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশের চেয়ে এগিয়ে। সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ১৮৭তম স্থানে।

Related Posts