ফিফা বিশ্বকাপে ডেনমার্কের প্রতিবাদী জার্সি

ফিফা বিশ্বকাপ সামনে রেখে দ্রুত সময়ের মধ্যে একাধিক স্টেডিয়াম নির্মাণ করেছে আয়োজক দেশ কাতার। ঝুঁকিপূর্ণ কাজ দ্রুত সময়ের মধ্যে করতে গিয়ে প্রাণ হারাতে হয়েছে বিপুলসংখ্যক নির্মাণশ্রমিককে। এমন অভিযোগ শুরু থেকেই করে আসছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা। অনেকে এরই মধ্যে কাতার বিশ্বকাপ বয়কটের ডাকও দিয়েছে। এবার মানবাধিকার লঙ্ঘনের দায়ে বিশ্বকাপের মঞ্চে কাতারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিশেষ জার্সি ব্যবহারের ঘোষণা দিয়েছে ডেনমার্ক।

আগামী নভেম্বরে কাতার বিশ্বকাপ সামনে রেখে অংশগ্রহণকারী প্রতিটি দল হোম ও অ্যাওয়ে জার্সির পাশাপাশি তৃতীয় একটি জার্সি তাদের সংগ্রহে রেখেছে। ডেনমার্কও তার ব্যতিক্রম নয়। তবে তারা হোম ও অ্যাওয়ের পাশাপাশি তৃতীয় যে জার্সিটি ব্যবহার করবে, সেটিতে দেয়া হয়েছে প্রতিবাদের বার্তা। স্টেডিয়াম নির্মাণ কাজে শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন করায় এ জার্সির মাধ্যমে তারা কাতারের বিরুদ্ধে প্রতিবাদ জানাবে।

ডেনমার্কের জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান হামেল ইনস্টাগ্রামে এক বিবৃতিতে লিখেছে, ‘ডেনিশ জাতীয় দলের নতুন জার্সির মাধ্যমে আমরা দুটি বার্তা দিতে চেয়েছি। ১৯৯২ ইউরোয় ডেনমার্ক ফুটবলের সেরা সাফল্যের প্রতি যেমন শ্রদ্ধা জানানো হয়েছে, তেমনি কাতারে মানবাধিকার লঙ্ঘনে রেকর্ডের প্রতিবাদও জানানো হয়েছে।

Related Posts