• রবি. অক্টো ২৪, ২০২১

প্রথম পাঁচদিনে রাজশাহীতে ৯৪ মিলিমিটার বৃষ্টিপাত

জুন ২০, ২০২১
rajshahi rain

প্রথম পাঁচদিনে রাজশাহীতে ৯৪ মিলিমিটার বৃষ্টিপাত  হয়েছে  ।  আষাঢ় এলেই মেঘলা আকাশ, ঝিরি ঝিরি বৃষ্টি। আবার কখনও বা মুষলধারে। এবারও এর ব্যতিক্রম হয়নি। তবে দীর্ঘ ১০ থেকে ১২ বছর পরে সময়মতো (আষাঢ়) বৃষ্টিপাত হলো রাজশাহী অঞ্চলে। সঠিক সময়ে বৃষ্টি হওয়াকে আবহাওয়া অফিস ইতিবাচক হিসেবে দেখছেন।

পর্যবেক্ষক বলছেন- এবার আষাঢ়ের প্রথমদিনই বৃষ্টি হয়েছে। প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। আকাশের পরিস্থিতি বলছে আরও কয়েকদিন বৃষ্টিপাত হতে পারে।

এবছর রাজশাহীতে আষাঢ়ের প্রথমদিন (১৫ জুন) থেকে ১৯ জুন পর্যন্ত পাঁচদিনে ৯৪ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যেখানে গত বছর আষাঢ়ের প্রথমে তেমন বৃষ্টিপাত হয়নি। মঙ্গলবার (১৫ জুন) রাজশাহীতে ৬ দমিশক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া বুধবার (১৬ জুন) ২৭ দশমিক ৮ মিলিমিটার, বৃহস্পতিবার (১৭ জুন) ২৫ দশমিক ২ মিলিমিটার, শুক্রবার (১৮ জুন) দমিশক ২ মিলিমিটার ও শনিবার (১৯ জুন) ৩৪ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক শহিদুল ইসলাম বলেন, চলতি আষাঢ়ের পাঁচদিনে ৯৪ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত বছর আষাঢ়ের এই সময়ে তেমন বৃষ্টির দেখা মেলেনি। তবে এবছর বর্ষার যে ধারা, সেইভাবে বৃষ্টি ঝরছে।

তিনি আরও বলেন- এই বৃষ্টি আভাস দিচ্ছে পুরো আবহাওয়া পরিস্থিতির। করোনাভাইরাসের কারণে দেশসহ বিশ্বের বড় বড় কলকারখানা, যানবাহন, পারমাণবিক চুল্লিসহ বিভিন্ন যন্ত্রপাতি বন্ধ ছিলো। এই সুযোগে পৃথিবীর আবহাওয়া কিছুটা হলেও আগের জায়গায় যেতে সক্ষম হয়েছে। ফলে সময় মতো শীত ও বর্ষা এসেছে। এই বছর কিন্তু প্রাকৃতিক দুর্যোগ নেই বললেই চলে। প্রতিবছর বর্ষকালে যে পরিমাণ ঝড় হয়, সেই তুলনায় ঝড় নেই এইবছর।