পুতিনের সঙ্গে দেখা করতে ভয় পাই না: ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তুরস্কে রাশিয়ার সঙ্গে পুনরায় শান্তি আলোচনার সম্ভাবনার বিষয়টি নির্ভর করছে ক্রেমলিনের নেতা ভ্লাদিমির পুতিনের ওপর। তবে ‘যুদ্ধের অবসান ঘটাতে’ উভয় পক্ষের মধ্যে ফলপ্রসূ আলোচনা চায় কিয়েভ।

শনিবার (২৩ এপ্রিল) ইউক্রেনের রাজধানী কিয়েভের কেন্দ্রস্থলে একটি মেট্রো স্টেশনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি মনে করি, যে এই যুদ্ধ শুরু করেছে সে এটি শেষ করতেও সক্ষম। আমি পুতিনের সঙ্গে দেখা করতে ভয় পাই না, যদি তা রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি শান্তি চুক্তির দিকে ধাবিত হয়। শুরু থেকেই আমি রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার জন্য জোর দিয়ে আসছি।’ খবর আলজাজিরার।

জেলেনস্কি আরও বলেন, ‘এমন নয় যে আমি পুতিনের সঙ্গে দেখা করতে চাই। কিন্তু তার সঙ্গে আমার দেখা করতে হবে, যাতে কূটনৈতিক উপায়ে এই বিরোধ নিষ্পত্তি করা যায়। আমাদের মিত্রদের ওপর আমার পূর্ণ আস্থা আছে। কিন্তু রাশিয়ার ওপর আমাদের কোনো আস্থা নেই।’

অন্যদিকে, কী ধরনের ঘটনা কিয়েভকে মস্কোর সঙ্গে শান্তি আলোচনা থেকে সরে যেতে বাধ্য করতে পারে, তা-ও জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, ‘মারিউপোলে আমাদের জনগণের ওপর যদি হামলা চালানো হয়, ইউক্রেনের কোনো অঞ্চলে যদি ছদ্ম-গণভোট আয়োজন করা হয় তাহলে ইউক্রেন যে কোনো আলোচনা প্রক্রিয়া থেকে নিজেদের প্রত্যাহার করবে।’ খবর আরটির।

রাশিয়ার সামরিক অভিযান ইউক্রেনের খাদ্যশস্য রফতানি করার সক্ষমতায় বড় ধরনের প্রভাব ফেলেছে উল্লেখ করে, ‘দৃষ্টিভঙ্গি’ পরিবর্তন করে এশিয়ার দেশগুলোকে কিয়েভের পাশে থাকারও আহ্বান জানান ভলোদিমির জেলেনস্কি।

Related Posts