পাকিস্তানে ডাউন সোশ্যাল মিডিয়া, ইন্টারনেটে ধীরগতি

পাকিস্তানে ডাউন সোশ্যাল মিডিয়া, ইন্টারনেটে ধীরগতি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারের পর দেশটিজুড়ে ছড়িয়ে পড়েছে প্রতিবাদ বিক্ষোভ। উদ্ভূত পরিস্থিতিতে ইন্টারনেটে ধীর গতির পাশাপাশি ডাউন হয়েছে টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম।

জিও নিউজ জানিয়েছে, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে অ্যাক্সেস পাচ্ছেন না ইউজাররা। পাকিস্তানে অনেক ব্যবহারকারীর জন্য টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রামের পরিষেবা বন্ধ রয়েছে বলে জানা গেছে।

আউটেজ-ট্র্যাকিং ওয়েবসাইট ডাউনডিটেক্টর ডটকমের তথ্য অনুসারে, ব্যবহারকারীরা তিনটি প্ল্যাটফর্মে তাদের অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না। যার অর্থ তারা কিছু পোস্ট করতে বা দেখতেও পারছেন না।

প্রতিবেদেনে বলা হয়েছে, বিপুল সংখ্যক স্মার্টফোন ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, তারা ডেস্কটপ এবং সেলফোন উভয় ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছেন না।

তাছাড়া রিপোর্ট অনুযায়ী, সারা দেশে অনেক ব্যবহারকারীর জন্য ইন্টারনেটের গতিও ধীর বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যমটি।

এর আগে মঙ্গলবার আল-কাদির ট্রাস্ট মামলায় পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারের পর দলটির পক্ষ থেকে দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচির ডাক দিলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং হোয়াটসঅ্যাপে আংশিক স্থগিতাদেশ দেওয়া হয়।

খবরে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ও দলীয় চেয়ারম্যানকে গ্রেফতারের পর পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে পিটিআই। সেই আহ্বানে সাড়া দিয়ে দলটির সমর্থকরা প্রতিবাদ বিক্ষোভের পাশাপাশি অনেক জায়গায় রাস্তা অবরোধ এবং দোকান-পাট বন্ধ করে দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআই কর্মীরা ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, লাহোর, করাচি, গুজরানওয়ালা, ফয়সালাবাদ, মুলতান, পেশোয়ার এবং মারদানসহ বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করছেন। করাচিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা পাথর ছোড়ার পাশাপাশি পুলিশের গাড়িতে আগুন দিয়েছেন।

জাতীয় জবাবদিহি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টের ভিত্তিতে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার করে আধা-সামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *