• মঙ্গল. অক্টো ২৬, ২০২১

নেতানিয়াহুর তীব্র সমালোচনা করলেন সাবেক মোসাদ পরিচালক

জুন ১০, ২০২১
নেতানিয়াহুর তীব্র সমালোচনা করলেন সাবেক মোসাদ পরিচালক

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সমালোচনা করেছেন দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক পরিচালক ইফ্রাইম হ্যালভি। সাবেক এই মোসাদ পরিচালকের অভিযোগ, নেতানিয়াহুর কারণে মোসাদের সক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাবেক মোসাদ পরিচালক ইফ্রাইম হ্যালভি বলেন, নেতানিয়াহু জেনে-শুনেই গোপন অভিযানের ক্রেডিট নিয়েছেন। অথচ নিয়ম হলো- গোপন অভিযানের খবর প্রকাশ করা যাবে না, ক্রেডিট নেওয়া যাবে না।

হ্যালভি ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০২ সালে মোসাদ প্রধানের দায়িত্ব থেকে অবসর নেন তিনি।

সাবেক এই গোয়েন্দা প্রধান মোসাদের সদ্য সাবেক প্রধান ইয়োসি কোহেনের বিদায় ও বর্তমান মোসাদ প্রধান ডেভিড বার্নিয়ার অভিষেক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যেরও সমালোচনা করেন। তিনি বলেন,তারা গোয়েন্দা বাহিনীকে ক্রেডিট দেওয়ার পরিবর্তে নিজেদেরকে ফোকাস করতে চায়।

দিমোনা পরমাণু কেন্দ্র নিয়ে ইরানেকে দেওয়া নেতানিয়াহুর হুমকিপূর্ণ বক্তব্যর সমালোচনা করে মোসাদের সাবেক পরিচালক ইফ্রাইম হ্যালভি বলেন, প্রধানমন্ত্রীর ওই বক্তব্য ছিল অপ্রয়োজনীয়, এতে অযথা পরমাণু কেন্দ্র নিয়ে দৃষ্টি আকর্ষিত হয়েছে। প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের কারণে সংঘাত কমার পরিবর্তে বৃদ্ধি পেয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বৈদেশিক রিপোর্ট অনুসারে, গত কয়েক দশক ধরে দিমোনা পরমাণু কেন্দ্রে ইসরাইল ৮০ থেকে ২০০টি পরমাণু অস্ত্র তৈরি করেছে।

হ্যালভি দুঃখিত হয়ে প্রত্যাশা করেন, ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী এবং সরকার মোসাদকে আড়ালে রাখবে। এতে গোয়েন্দা সংস্থাটি সম্পূর্ণ সক্ষমতা কাজে লাগানোর সুযোগ পাবে।

উল্লেখ্য, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ বিশ্বের অন্যতম ভয়ংকর গোয়েন্দা সংস্থা। তাদের বিরুদ্ধে ইরানের শত শত বিজ্ঞানীকে গোপনে হত্যার অভিযোগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.