নিষেধাজ্ঞা বিল পাস মার্কিন হাউজে আইসিসির বিরুদ্ধে

নিষেধাজ্ঞা বিল পাস মার্কিন হাউজে আইসিসির বিরুদ্ধে

ইসরায়েলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ার জারি করার দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিষয়ক একটি বিল পাস করেছে ইউএস হাউজ অব রিপ্রেজেন্টেটিভস। গাজায় গণহত্যা চালানোর অভিযোগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল আইসিসি। এজন্য এই আদালতের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে দেশটি। বুধবার (৫ জুন) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

প্রস্তাবটি ২৪৭/১৫৫ ভোটে পাস হয়েছে। রিপাবলিকানদের উপস্থাপন করা এই বিলটিকে ৪২ ডেমোক্র্যাট সমর্থন জানিয়েছিলেন। কোনও রিপাবলিকানই ‘না’ ভোট দেননি। তবে দুই কর্মর্তা শুধু ‘প্রেজেন্ট’ ভোট দিয়েছেন।

এই বিলটি আইনে পরিণত হবে বলে আশা করা হচ্ছে না। তবে আন্তর্জাতিক মহলের সমালোচনার মধ্যেই যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ ইসরায়েলের প্রতি অব্যাহত সমর্থনকেই প্রকাশ করছে।

গত মাসে আইসিসির গ্রেফতারি পরোয়ানা সিদ্ধান্তের সমালোচনা করেছিল হোয়াইট হাউজ।

বিলটি সিনেটে ভোটের জন্যও পেশ করা হবে না। এই বিল ইসরায়েলসহ আইসিসি সদস্য নয় এমন মার্কিন মিত্র দেশের নাগরিক, যারা আইসিসির এই মামলার সঙ্গে জড়িত তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

এই বিল আইসিসি কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেবে, তাদের যেকোনও মার্কিন ভিসা প্রত্যাহার করবে এবং তাদের জন্য মার্কিন সম্পত্তির লেনদেন সীমিত করবে।