নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে হরগ্রাম ইউনিয়নে এমআরসি’র সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

অভিবাসন প্রক্রিয়ায় ইউনিয়ন পরিষদকে সম্পৃক্তকরণ, নিরাপদ শ্রম-অভিবাসন নিশ্চিতকরণ এবং মানব পাচাররোধকল্পে শনিবার (০৬ এপ্রিল ২০২২) সচেতনতামূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা, বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে আয়োজিত এ কর্মশালায় উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, নির্বাচিত প্রতিনধিগণ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, সাংবাদিকবৃন্দ , মাদ্রাসার শিক্ষক, ইমাম, ইউনিয়ন পরিষদের সদস্যগণ, বীর মুক্তিযোদ্ধা এবং স্থানীয় নেতৃবৃন্দসহ ৩০ জন গণ্যমান্য ব্যক্তিবর্গ। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ (এমআরসি) এই কর্মশালা আয়োজন করে। রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোঃ আব্দুল হান্নান আলোচনার মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন।

উপস্থাপনায় তিনি নিরাপদ,নিয়মিত, সুশৃঙ্খশৃ ল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি বৈদেশি ক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কেআলোচনা করেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের ঋণ কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উমূ ল্লেখ করেন। এমআরসি কো-অর্ডীনেটর জনাব মাহাবুবুল আলম প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্সকল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন।

কর্মশালায় এমআরসি বাংলাদেশের কাউন্সেলর জনাব এস এম রিফাত শাহরিয়ার অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলি তুলে ধরেন। তিনি এমআরসি বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কাজ বিস্তারিত আলোচনা করেন এবং অভিবাসন বিষয়ক যেকোন প্রয়োজনে এমআরসি বাংলাদেশের সাথে যোগাযোগের জন্য সকলকে আহবান জানান। রাজশাহী জেলার পবা উপজেলার ৫নং হরগ্রাম ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানের শেষ পর্বে রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক মোঃ আব্দুল হান্নান এবং এমআরসি কো-অর্ডীনেটর জনাব মাহাবুবুল আলম অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং জনসাধারণের ভোগান্তি, প্রতারণা রোধে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান। সবশেষে হরগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন এই ধরনের আয়োজনের মাধ্যমে আমরা অভিবাসন অনেক কিছুই জানলাম, অনেক প্রয়োজনীয় তথ্য পেলাম। এইআ কর্মশালার মাধ্যমে আমরা যা জেনেছি তা জনগণের মাঝে পৌঁছে দিব। ভবিষ্যতে আমরা নিজেরাই এধরনের প্রোগ্রাম আয়োজন করে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে সকলের মাঝে এই তথ্য পৌঁছে দেব।

Related Posts