নিউমার্কেটে সংঘর্ষ: ডিএসসিসি মেয়র তাপসের মানহানি মামলা

রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস মানহানির মামলা দায়ের করেছেন। তাকে জড়িয়ে ফেসবুকে ‘অপপ্রচার’ চালানোর অভিযোগে দুজনের নাম উল্লেখ করে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর শাহবাগ থানায় মামলা করেন তাপস।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) মেয়রের পক্ষে মামলাটি করেন তার ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম কবির। মামলার এজাহারে বলা হয়েছে, তাজউদ্দিন রহমান রাসেল ও মো. রাকিবুর রহমান ফাহিম নামে দুটি ফেসবুক আইডি থেকে বাংলাদেশ টাইমস এবং আইনিউজবিডি ডট কম নামে দুটি ফেসবুক পেজের ভিডিও শেয়ার করা হয়, যেটি ছিল ‘আপত্তিকর ও মানহানিকর, মিথ্যা বক্তব্য সংবলিত’। সেসব পোস্টে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উসকানিমূলক, মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর, কুরুচিপূর্ণ ও মনগড়া কমেন্ট করছেন। এসব কুরুচিপূর্ণ মন্তব্য প্রকাশ ও প্রচারের মাধ্যমে সামাজিক শান্তি-শৃঙ্খলা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার সংবাদ মাধ্যমকে জানান, নিউমার্কেটে সহিংসতার ঘটনায় মেয়রকে নিয়ে মিথ্যা, বিভ্রান্তিকর এবং শান্তি শৃঙ্খলা পরিপন্থি তথ্য ছড়িয়ে উসকানি দেওয়া হয়েছে, এমন অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ এপ্রিল দিবাগত রাতে দুই দোকানির মধ্যে বিবাদ থেকে সূত্রপাত হয় ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ। পরদিন ১৯ এপ্রিল রণক্ষেত্রে পরিণত হয় নিউমার্কেট এলাকা। এ ঘটনায় নিহত হন দুইজন। এছাড়া আহত হন প্রায় অর্ধশত মানুষ।

Related Posts