• রবি. অক্টো ২৪, ২০২১

নারীসহ সকলকে নিজ কর্মস্থলে ফেরার আহ্বান জানালো তালেবান

আগ ১৭, ২০২১

অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় আফগানিস্তানে এখন তালেবানের জয়জয়কার। রোববার রাজধানী কাবুল দখলের পর সেখানকার সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ঘোষণা দিয়েছে তালেবান। বিশৃঙ্খলার সুযোগে যারা জনগণের সম্পদ লুট করার চেষ্টা করছিল, তাদেরকে আটক করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

আলজাজিরা টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনে এসব খবর জানা গেছে। প্রতিবেদন থেকে আরও জানা গেছে, তালেবান নেতারা তাদের যোদ্ধাদের আফগান কর্মকর্তা ও দায়িত্বশীল ব্যক্তিদের বাসভবনে অনুপ্রবেশ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। এ নিয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, নিছক সাবেক আফগান সরকারের হয়ে কাজ করত বলে কাউকে হেনস্তা করা যাবে না।

এদিকে আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে তাদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছে তালেবান। কাতারের দোহা থেকে তালেবানের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান আব্দুস সালাম হানাফি সোমবার বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশি কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যসহ সরকারি কাজে নিয়োজিত সব চাকরিজীবী কোনো ধরনের শঙ্কা ছাড়াই নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।

নারী চাকরিজীবীদেরও কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে হানাফি বলেন, কারো প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।
আলজাজিরা টেলিভিশন তাদের প্রতিবেদনে আরও জানিয়েছে, আফগান গোয়েন্দা বাহিনীর প্রধানসহ নিরাপত্তা বাহিনীর বেশ কিছু কর্মকর্তা সোমবার আমেরিকার বিমানে চড়ে কাবুল ত্যাগ করেছেন। তবে তারা কোথায় যাচ্ছেন সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

সূত্র : আলজাজিরা ও পার্সটুডে