নারায়ণগঞ্জে ১৯ ইটভাটাকে ৭০ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জে ১৯ ইটভাটাকে ৭০ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জের বন্দরে ১৯ অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময় পরিবেশদূষণের দায়ে এবং ছাড়পত্র ছাড়া ইটভাটা স্থাপন-প্রস্তুত করায় ৭০ লাখ টাকা তাৎক্ষণিক জরিমানা আদায় করা হয়।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার মুছাপুর ইউনিয়নের ফনকুল, শাসনেরবাগ ও লক্ষণখোলা এলাকায় এ অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এ সময় জেলা পুলিশ, ফায়ার সার্ভিস ও নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের কর্মকর্তাদের একটি দল উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা পুলিশ, ফায়ার সার্ভিস এবং পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে গঠিত একটি টিম কর্তৃক অভিযান পরিচালনা করা হয়।

জরিমানা করা ইটভাটাগুলোর মধ্যে মেসার্স হাজী অটো ব্রিকস, মেসার্স বিসমিল্লাহ ব্রিক ফিল্ড ও মেসার্স আল মক্কা ব্রিকসকে ৬ লাখ; মেসার্স থ্রি স্টার ব্রিকস, নারায়ণগঞ্জ ব্রিকস ম্যানু., সাইফুল অটো ব্রিকস, আল মদিনা ব্রিকস অ্যান্ড ম্যানু., মেসার্স জামান ব্রিক ফিল্ড, মেসার্স বন্ধন ব্রিক ম্যানু., মেসার্স মামা-ভাগিনা ব্রিকস, মেসার্স মায়ের দোয়া ব্রিক ফিল্ডকে ৩ লাখ; মেসার্স একতা ব্রিক ফিল্ড, মেসার্স মাশাআল্লাহ ব্রিক ফিল্ড, মেসার্স আল্লাহর দান ভাই ভাই ব্রিকস, মেসার্স চাচা ভাতিজা ব্রিকস, মেসার্স আল্লাহর দান ব্রিকস, মেসার্স বন্ধু ব্রিকস, মেসার্স নিউ আল মদিনা ব্রিকস, মা-বাবার দোয়া ব্রিকসকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা করে আদায় করা হয়। অভিযানে মেসার্স হাজী অটো ব্রিকস, মেসার্স বিসমিল্লাহ ব্রিক ফিল্ড ও মেসার্স আল মক্কা ব্রিকসের বিভিন্ন স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয় এবং অন্যান্য ইটভাটার কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়। নারায়ণগঞ্জে অবৈধ ইটভাটা ও বায়ুদূষণকারী কারখানা-প্রকল্পের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।