দ্বিতীয়বারের মতো ‘দেশসেরা’ রাজশাহী কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজগুলোর মধ্যে রাজশাহী কলেজ টানা দ্বিতীয়বারের মতো ‘দেশসেরা কলেজ’ নির্বাচিত হয়েছে। এটি ২০১৮ সালের র‌্যাংকিং।

এর আগে ২০১৭ সালেও এ কলেজটি দেশসেরা নির্বাচিত হয়েছিল। মাঝে কয়েক বছর করোনাভাইরাসের কারণে র‌্যাংকিং কার্যক্রম বন্ধ ছিল।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সিনেট হলে এ ফল ঘোষণা করা হয়। পরে এক বিজ্ঞপ্তি ও ওয়েবসাইটে ফলাফলের তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ২০১৮ সালের কলেজ র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পাঁচ কলেজের মধ্যে প্রথম হয়েছে রাজশাজী কলেজ। দ্বিতীয় অবস্থানে আছে পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ। বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ তৃতীয়, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ চতুর্থ ও রংপুরের কারমাইকেল কলেজ পঞ্চম স্থানে রয়েছে।জাতীয় পর্যায়ে ‘সেরা মহিলা কলেজ’ নির্বাচিত হয়েছে ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ। এছাড়া জাতীয় পর্যায়ে ‘সেরা বেসরকারি কলেজ’ নির্বাচিত হয়েছে ঢাকা কমার্স কলেজ।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৮১টি স্নাতক (সম্মান) কলেজের পারফরমেন্সের ভিত্তিতে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালের কলেজ র‌্যাংকিং ফল প্রকাশ করা হয়। ২০১৮ সালের কলেজ র‌্যাংকিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের আহ্বান জানিয়ে ২০১৯ সালের ৩ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। নির্ধারিত কেপিআই পয়েন্টের ভিত্তিতে জাতীয় পর্যায়ে আটটি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে চারটি, সিলেট অঞ্চলে ছয়টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলে আটটিসহ মোট ৭৬টি কলেজ চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

Related Posts