• রবি. অক্টো ১৭, ২০২১

দেশের বিভিন্ন স্থানে ভারি বৃষ্টির পূর্বাভাস : আবহাওয়া অধিদপ্তর

সেপ্টে ৫, ২০২১

কয়েক দিন গরমে নাজেহাল অবস্থা শেষে এবার নামছে স্বস্তির বৃষ্টি। রোববার (৫ সেপ্টেম্বর) সকাল সকাল রাজধানীতে হয়ে গেল এক পশলা বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে। এর প্রভাবে দেশের কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এতে রোববার দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া কোথাও কোথাও ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।
 আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে ।
 
শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাঙামাটিতে ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে শূন্য দশমিক ৭ মিলিমিটার।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তাসারে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 
মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। শনিবার (৪ সেপ্টেম্বর) থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।