দাম বেশি চাইলে ভিডিও করে অভিযোগ দিতে বললো ভোক্তা অধিকার

দাম বেশি চাইলে ভিডিও করে অভিযোগ দিতে বললো ভোক্তা অধিকার

রোজার মাসে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে রাজধানী ঢাকার নিউ মার্কেটের কাঁচাবাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। শনিবার (২৫ মার্চ) সকাল থেকেই  প্রতিষ্ঠানটির পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে কাঁচাবাজারে অভিযান চালানো হয়। এসময় বেগুনের পাইকারি দামের সঙ্গে খুচরা দামের বিস্তর ফারাক দেখতে পান তিনি। এছাড়া লেবুর দাম বেশি চাইলে বিক্রেতার কাছ থেকে রশিদ নেয়ার আহ্বান জানান তিনি। রশিদ না দিলে ভিডিও করে অভিযোগ জমা দেওয়ার পরামর্শ দেন।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার অভিযান শেষে জানান, খুচরা বাজারে সবজির দামের ক্ষেত্রে অনিয়ম পেয়েছি। নিউমার্কেটে যে বেগুন পাইকারিতে ৪০ টাকা বিক্রি হচ্ছে সেই বেগুন পাশেই খুচরা বিক্রি করছিল ৭০ টাকায়। এটা হতে পারে না। আজও এখানে একজন বলেছেন যে বেগুন ৬৫ টাকায় কিনে এনেছেন। আমরা কাগজ চাইলাম, তিনি দিতে পারলেন না। আমরা মার্কেট সভাপতিকে বলেছি, আমরা এরকম অনিয়ম কোনও মার্কেটে পেলে বাণিজ্য মন্ত্রণালয়কে সমিতির লাইসেন্স বাতিলের সুপারিশ করবো। ইতোমধ্যে আমরা কাপ্তান বাজার ব্যবসায়ী সমিতিকে নোটিশ করেছি। তারা আমাদের কাছে দুঃখপ্রকাশ করে ভবিষ্যতে এমন না হওয়ার অঙ্গীকার করেছেন।

তিনি আরও বলেন, নিউমার্কেটে আজ মুরগির দাম ২৪৫-২৫০ টাকা ছিল। আমরা দেখলাম, তারা আরও ৫ টাকা কমে বিক্রি করতে পারেন চাইলে। আমরা মূল্য চেক করছি। আমাদের টিম কাপ্তান বাজার যাবে। সারাদিন আমরা মনিটরিং করে দেখবো। কেউ যদি লেবুর হালি ৮০ টাকা বলে তার কাছ থেকে রশিদ চাইবেন। রশিদ দিতে না চাইলে সেই চাওয়ার অডিও কিংবা ভিডিও রাখবেন। সেটি নিয়ে আমাদের অফিসে অভিযোগ করবেন। আমরা প্রত্যেকটি অভিযোগের শুনানি নেবো। অভিযোগ সত্যি হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এক দিন আগে শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়েছিল সংস্থাটি। এরই ধারাবাহিকতায় শনিবার ঢাকা নিউ মার্কেটের কাঁচাবাজারে অভিযান চালানো হয়। এ কর্মকর্তা জানান, আজ ভোক্তা অধিদপ্তরের সাতটি টিম বের হয়েছে। প্রতিটি টিম তিনটি করে বাজারে মনিটরিং করে। পণ্যের দাম ঠিক রাখতে অভিযানের পাশাপাশি ব্যবসায়ীদেরও সচেতন করছে আভিযানিক দলগুলো। মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুসারে বাংলাদেশের ৬৪ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিএসটিআই, সিটি করপোরেশন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ- আমরা সমন্বিতভাবে এবারে বাজার তদারকিতে নেমেছি। নিউমার্কেটে রশিদ না দেয়ায় এবং মূল্য তালিকা না থাকায় ভোক্তা স্বার্থ বিরোধী অপরাধে একটি প্রতিষ্ঠানকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *