দক্ষিণ কোরিয়ায় চিকিৎসকদের ধর্মঘটে এক রোগীর মৃত্যু

দক্ষিণ কোরিয়ায় চিকিৎসকদের ধর্মঘটে এক রোগীর মৃত্যু

দক্ষিণ কোরিয়ায় চিকিৎসকদের ধর্মঘট অব্যাহত থাকায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এ ঘটনার তদন্ত শুরু করেছে দেশটির সরকার। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জানা গেছে, ৮০ বছর বয়সী ওই বৃদ্ধকে বহনকারী অ্যাম্বুলেন্সটি বেশ কয়েকটি হাসপাতালে প্রবেশের চেষ্টা করে। কিন্তু চিকিৎসকদের ধর্মঘটের কারণে কর্মী ও বেড খালি না পাওয়ায়, তাকে সবগুলো হাসপাতাল থেকে ফেরত পাঠানো হয়।

পরে দেশটির সরকারি বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তির জন্য তাকে ডাকা হয়। কিন্তু সেখানে যাবার পথে, অ্যাম্বুলেন্সেই হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।

ঘটনাটি ব্যাপকভাবে প্রচার করছে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলো। এরপরই মঙ্গলবার ঘটনাটি তদন্তের নির্দেশ দেয় সরকার। সেই সাথে চিকিৎসকদের এই মাসের শেষ নাগাদ কাজে যোগ দেওয়ারও আহ্বান জানানো হয়। অবিলম্বে কাজে যোগ না দিলে, তাদের লাইসেন্স বাতিলের হুমকিও দিয়েছে সরকার।

স্বাস্থ্যখাতে আরও চিকিৎসক বাড়ানোর প্রতিবাদে সপ্তাহখানেক ধরে কাজ বন্ধ রেখে ধর্মঘট করছেন দক্ষিণ কোরিয়ার কমপক্ষে নয় হাজার জুনিয়র ডাক্তার। আর দেশজুড়ে শতাধিক হাসপাতালের অন্তত ১০ হাজার ইন্টার্ন ও আবাসিক চিকিৎসক পদত্যাগ করেছেন। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টভুক্ত (ওইসিডি) দেশগুলোর মধ্যে রোগীপ্রতি চিকিৎসকের হার সবচেয়ে কম দেশের মধ্যে দক্ষিণ কোরিয়া অন্যতম। সেখানে প্রতি এক হাজার মানুষের জন্য ২. ৫ জন চিকিৎসক রয়েছেন। সেজন্যই দেশটিতে চিকিৎসক বাড়ানোর প্রস্তাব দিয়েছে সরকার।

অধিক সংখ্যক ডাক্তার থাকার অর্থ হলো অধিক পরিমাণ প্রতিযোগিতা। তাতে চিকিৎসকদের আয়ও কমে যাবে। এ জন্য চিকিৎসক বাড়ানোর প্রস্তাবের বিরুদ্ধে ধর্মঘট করছেন চিকিৎসকরা। অথচ সেখানে চিকিৎসকদের বেতন সবচেয়ে বেশি। ওইসিডির তথ্য অনুযায়ী, সেখানে সরকারি হাসপাতালের একজন বিশেষজ্ঞ বছরে গড়ে প্রায় দুই লাখ ডলার বেতন পান।