তুরস্ককে সতর্ক করল যুক্তরাষ্ট্র

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ইস্যুতে তুরস্ককে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফোনে তারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও কার্যকর করার চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করেছেন বলেও মার্কিন ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকেই দুপক্ষের মধ্যে মধ্যস্থতার  চেষ্টা করছে তুরস্ক। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে ইউক্রেন সফরে গিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। দেশটির লভিভ শহরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকও করেছেন।

বৃহস্পতিবার জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর এরদোগান বলেন, তার বিশ্বাস ‘আলোচনার মাধ্যমে যুদ্ধের অবসান হবে’।এর আগেও খবর বের হয়েছিল যে, এরদোগান জেলেনস্কির সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক আয়োজনের প্রস্তাব দিতে পারেন।

বৃহস্পতিবার এরদোগানের এই বক্তব্য শুনে জেলেনস্কি অবশ্য বলেছেন, মস্কো শান্তির জন্য প্রস্তুত এরদোগানের কাছে এটি শুনে তিনি ‘খুবই বিস্মিত’।

তিনি বলেন, রাশিয়ার প্রতি কোনো বিশ্বাস নেই। রাশিয়াকে দ্রুত তাদের সেনা প্রত্যাহার করে নিতে হবে। তবে বৈঠকে নেতারা তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় খাদ্যশস্য নিয়ে যে চুক্তি হয়েছে, সেটি সম্প্রসারণের প্রত্যাশা ব্যক্ত করেছেন।

Related Posts