তানভীর তারেকের গান আফজাল হোসেনের কবিতা থেকে

তানভীর তারেকের গান আফজাল হোসেনের কবিতা থেকে

অভিনয় আর নির্মাণের পাশাপাশি কিংবদন্তি আফজাল হোসেন এবার গীতিকবিও বটে! তানভীর তারেকের সুর-সংগীত ও কণ্ঠে বিশেষ এই গানটি প্রকাশ পাচ্ছে এবারের ঈদে। শিরোনাম ‘কবে ও কীভাবে’।

এটি মূলত আফজাল হোসেন রচিত কাব্যগ্রন্থ ‘আমরা ধুলোকণার আমরা আদর্শলিপির’ থেকে নেওয়া।

এ প্রসঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক তানভীর তারেক বলেন, ‘‘আফজাল ভাইয়ের স্নেহধন্য হিসেবে নিজেকে ভেবে আনন্দ লাগে, সৃজনশীল কাজ করার সাহস পাই। এত বড় গুণী মানুষ আমাকে ভালোবাসেন, আমার কাজকে অনুপ্রেরণা দেন। এটা আমার জন্য বিরাট প্রাপ্তি। তার নির্মাণের প্রথম চলচ্চিত্র ‘মানিকের লাল কাঁকড়া’তে আমি সংগীত পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। একইসঙ্গে এ ছবিটিতে আমাকে দিয়ে অভিনয়ও করিয়েছেন তিনি। এরপর হঠাৎ করে প্রস্তাব দিলাম তার একটি কবিতাকে গানে রূপান্তরের। তিনি সম্মতি জানালেন। এভাবেই জন্ম হলো গানটির।’’

গানের কথাগুলো এমন—‘আমার দিকে তাকিয়ে নেই তুমি/ তুমি কান পেতে আছো কোলাহলে’।

আফজাল হোসেন গানটি প্রসঙ্গে বলেন, ‘তানভীরের সৃজনশীল পাগলামি আমার ভালো লাগে। এই গানটি তারই একটা অংশ। ভালো কিছু হোক। সেই চাওয়াকে রেখেই আমি অনুপ্রেরণাটুকু দিতে পারি।’

‘কবে ও কীভাবে’ শিরোনামের গানটি ‘সাউন্ডস অব তানভীর’ নামের ইউটিউব চ্যানেলে অবমুক্ত হবে ঈদ উপলক্ষে এবং বিশ্বব্যাপী গানটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মে ডিস্ট্রিবিউট করবে স্বাধীন মিউজিক অ্যাপ।

গানটির ভিডিও নির্মাণ করছেন ইয়ামিন ইলান।

উল্লেখ্য, তানভীর তারেক সংগীত পরিচালনার পাশাপাশি উপস্থাপনা ও কন্টেন্ট নির্মাণে এখন নিয়মিত ব্যস্ত রয়েছেন। এবারের ঈদ উপলক্ষে টিভি ও এফএম রেডিওতে তার উপস্থাপনায় বেশ কয়টি ঈদ অনুষ্ঠান প্রচার হবে। এছাড়া বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক চ্যানেল এটিভি ইউএস-এর কান্ট্রি হেড হিসেবে দায়িত্ব পালন করছেন।