আগামীকাল শুরু ঢাবি ভর্তি পরীক্ষা , প্রকাশ আসন বিন্যাস

আগামীকাল থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা। প্রথমবারের মতো ঢাকা ও ঢাকার বাইরে ৭টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। পাঁচটি ইউনিটের পরীক্ষার আসন বিন্যাস, সময় ও নম্বর নিয়ে তথ্য প্রকাশ করেছে ঢাবি। শিক্ষার্থীদের থাকা ও যাতায়াত অসুবিধার কথা বিবেচনা করে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির সিট ঢাকার বাইরে নেওয়া হয়েছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মানবণ্টন ও সময় গত সেশনের মতোই।

ক-ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ-ইউনিটের ২ অক্টোবর, গ-ইউনিটের ২২ অক্টোবর, ঘ-ইউনিটের ২৩ অক্টোবর। এসব পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত। এই চারটিতে ৬০ নম্বরের এমসিকিউয়ের জন্য সময় ৪৫ মিনিট। ৪০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪৫ মিনিট। মোট ৯০ মিনিটে ১০০ নম্বরের উত্তর দিতে হবে।

এছাড়া চারুকলার (চ-ইউনিট) ৪০ নম্বরের সাধারণ জ্ঞান পরীক্ষা ৯ অক্টোবর বেলা ১১টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে। ৩০ মিনিটের মধ্যে ৮০ নম্বরের উত্তর দিতে হবে।

প্রবেশপত্র ডাউনলোড ও আসন বিন্যাস জানার প্রক্রিয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ডাউনলোড করা যাবে। একই ঠিকানায় প্রবেশ করে ভর্তি পরীক্ষার কেন্দ্র ও আসন দেখা যাবে। এএমএস’র মাধ্যমেও জানা যাবে। এসএসএস’র মাধ্যমে জানতে DU ইউনিটের নাম ভর্তি পরীক্ষার রোল (ইংরেজিতে) লিখে ১৬৩২১ নম্বরে পাঠালে পরবর্তী এসএমএস’র মাধ্যমে কেন্দ্র ও সিটের অবস্থান জানিয়ে দেবে।