ঢাবির সিনেট অধিবেশনে আসছেন না ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নীতিনির্ধারণী ফোরাম সিনেট অধিবেশনে যোগ দিচ্ছেন না ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

বৃহস্পতিবার (১৬ জুন) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এ কথা জানান। পরে ফেসবুক পোস্টের সত্যতাও নিশ্চিত করেছেন নুরুল হক নুর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বৃহস্পতিবার বিকেল ৩টায় সিনেটের বার্ষিক অধিবেশন শুরু হতে যাচ্ছে। এ অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। ফেসবুক পোস্টে নুরুল হক নুর লেখেন, ‘ডাকসুবিহীন ডাকসুর প্রতিনিধি হয়ে সিনেটের কার্যক্রমে অংশগ্রহণ করা নৈতিকতাবিরোধী। যে কারণে গত এক বছর সিনেট সদস্য হিসেবে বিভিন্ন মিটিংয়ে আমন্ত্রণ পেলেও আমি সেসব মিটিংয়ে অংশ নেয়নি। আগামীকালের বাজেট অধিবেশনেও অংশ নিচ্ছি না। অনতিবিলম্বে ডাকসু নির্বাচন দিয়ে সিনেটে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হোক। ভালো থাকুক ঢাকা বিশ্ববিদ্যালয়, ভালো থাকুক দেশ। ঢাকা বিশ্ববিদ্যালয় ভালো থাকলে ভালো থাকবে দেশ।’

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টে বিষয়ে পরে নুরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘শিক্ষার্থীদের জন্য কথা বলার মূল প্ল্যাটফর্ম ডাকসু নেই। সেখানে শুধুমাত্র প্রতিনিধি হিসেবে সিনেটে কথা বলতে যাওয়া অনৈতিক। আমরা চাই, ডাকসুতে নির্বাচিত হয়ে শিক্ষার্থী প্রতিনিধিরাই সিনেটে প্রতিনিধিত্ব করুক। সিনেট অধিবেশন ছাড়াও বিভিন্ন সময়ে সিনেট সদস্য হিসেবে ডাকা হলেও আমি সেসব অনুষ্ঠানে যাইনি। ডাকসুর মেয়াদ শেষ হয়েছে। এখন ডাকসুর ভিপি হিসেবে সিনেটে যাওয়া নৈতিকতাবিরোধী বলে মনে করি।’

তিনি আরও বলেন, ‘আমি ডাকসু নির্বাচনের মাধ্যমে সিনেটে ছাত্র প্রতিনিধি আনার জন্য একাধিকার বলেছি। বর্তমান প্রশাসন আমাদের কথায় কর্ণপাত করেননি। আমি চাই, সিনেটে শিক্ষার্থীদের প্রকৃত প্রতিনিধিরাই শিক্ষার্থীদের দাবি-দাওয়া, অধিকার নিয়ে কথা বলুক।’ এদিকে, অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট উপস্থাপন করা হবে। সিনেটে আলোচনার পর নতুন অর্থবছরের বাজেট ও চলতি অর্থবছরের (২০২১-২২) সংশোধিত বাজেট চূড়ান্ত হবে।

Related Posts