জুনে ঢাবির ভর্তি পরীক্ষা

জুনে ঢাবির ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী জুনের মধ্যেই শেষ করা হবে। এবারও পাঁচটি ইউনিট অর্থাৎ- ক, খ, গ, ঘ আর ঙ অধীনে এই পরীক্ষা নেওয়া হবে। তবে এখনও চূড়ান্ত হয়নি পরীক্ষার তারিখ।

সোমবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সামাদ গণমাধ্যমকে বলেন, আশা করছি আগামী জুনের মধ্যে সব ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হবে। এবারও পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। তবে পরীক্ষার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বাতিল নিয়ে নানা আলোচনা-সমালোচনা হয়। সবশেষ ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় সংলগ্ন লাউঞ্জে ডিনস কমিটির এক বিশেষ সভায় ঘ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। সভায় বিভিন্ন অনুষদের ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকরা উপস্থিত ছিলেন। উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন। মো আখতারুজ্জামান বলেন, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিট বহাল থাকছে। শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকদের সেন্টিমেন্ট ধারণ করে। আমি মনে করি এটি একটি ভালো সিদ্ধান্ত। ঢাবিতে সাধারণত ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষা হয়ে থাকে। ইউনিটগুলো হলো- বিজ্ঞানের বিষয়গুলোর জন্য ‘ক’ ইউনিট, কলার বিষয়গুলোর জন্য ‘খ’ ইউনিট, ব্যবসায় শিক্ষার বিষয়গুলোর জন্য ‘গ’ ইউনিট, চারুকলার বিষয়গুলোর জন্য ‘চ’ ইউনিট এবং সামাজিক বিজ্ঞানের বিষয়গুলোর জন্য ‘ঘ’ ইউনিট। কিন্তু সে সময় বিভাগ পরিবর্তনের জন্য ‘খ’ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও সে সিদ্ধান্ত থেকে সরে আসে বিশ্ববিদ্যালয় ডিনস কমিটি।