মঙ্গলবার ঢাকায় এফএও আঞ্চলিক সম্মেলন শুরু

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন ঢাকায় আয়োজন করা হয়েছে। প্রথমবারের মতো এ অনুষ্ঠান শুরু হচ্ছে মঙ্গলবার (৮ মার্চ )। চলবে শুক্রবার (১১ মার্চ ) পর্যন্ত। এফএওর সঙ্গে কৃষি মন্ত্রণালয় সম্মেলনটি যৌথভাবে আয়োজন করছে।

আগামীকাল ৭ মার্চ কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ উপলক্ষে সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলন করবেন। সেখানে আয়োজনের বিস্তারিত তুলে ধরা হবে।

গত বছর এফএওর আয়োজন করা হয়েছিল ভুটানে। করোনা প্রকোপের জন্য সে সময় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় ৩৫তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন। ওই সময় সদস্যভুক্ত দেশগুলো পরের সম্মেলনটি বাংলাদেশে আয়োজনের বিষয়ে সম্মতি দেয়। ১৯৭৩ সালে এফএওতে যোগ দেওয়া বাংলাদেশ প্রথমবারের মতো ৩৬তম এশিয়া-প্যাসিফিক সম্মেলন আয়োজন করছে। ৩৬তম অধিবেশনে এ অঞ্চলের দেশগুলোর অর্জন, সাফল্য, প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ে মতবিনিময় ও পারস্পারিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে বলে মনে করছে কৃষি মন্ত্রণালয়। এর আগে ভারত চারবার, ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন, মালয়েশিয়া ও থাইল্যান্ড তিনবার করে, চীন, কোরিয়া ও ভিয়েতনাম দুইবার করে এবং ভুটান, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা একবার করে এ সম্মেলন আয়োজন করেছে। জানা গেছে, এ সম্মেলনে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৪৬টি সদস্য দেশের মন্ত্রী, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি খাত, নাগরিক সমাজ, খাদ্য ও কৃষিখাতের কারিগরি বিশেষজ্ঞসহ চারশ‘র বেশি প্রতিনিধি অংশ নেবেন। পাশাপাশি বাংলাদেশের কৃষি, খাদ্য, মৎস্য ও প্রাণিসম্পদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এ সম্মেলনে উপস্থিত থাকবে।

Related Posts