ট্রেনে ১৪ হাজার টিকিট কিনতে ৯৫ লাখ হিট

ট্রেনে ১৪ হাজার টিকিট কিনতে ৯৫ লাখ হিট

ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট কিনতে হুমড়ি খেয়ে পড়ছেন যাত্রীরা। মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৮টার দিকে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি চালু হয়।

এ সময় আগামী ৫ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের টিকিট মাত্র ২ ঘণ্টা সময়ের মধ্যেই শেষ হয়। এ সময় টিকিট নেওয়ার জন্য ওয়েবসাইটে হিট পড়েছে ৯৫ লাখ ১০ হাজারের মতো।

এ তথ্য জানিয়েছেন ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার।

সারওয়ার বলেন, ৫ এপ্রিলের পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরুর ২ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যায়। আর টিকিট নিতে ওয়েবসাইটে ৯৫ লাখ ১০ হাজারের মতো হিট পড়েছে।

তিনি বলেন, আজ ৫ এপ্রিলের টিকিট দেওয়া হয়েছে। এ বছর ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তঃনগর ৪২ জোড়া ট্রেনের টিকিট দুই পর্যায়ে দেওয়া হচ্ছে। ঈদ উপলক্ষে এই অগ্রিম টিকিট সম্পূর্ণ অনলাইনে বিক্রি হবে। এবার মোবাইলে ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমে টিকিট দেওয়া হচ্ছে। ঈদযাত্রাকে সুস্থতা রাখার জন্য সব ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানান তিনি।

গতবার রেল পাঁচ দিনের অগ্রিম টিকিট বিক্রি করেছিল। এবার তা বাড়িয়ে সাত দিন করা হয়েছে।

রেলওয়ে বলছে, এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে দৈনিক মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। ঈদ উপলক্ষে ৩ এপ্রিল থেকে সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ডে অফ প্রত্যাহার করা হবে। ঈদ উপলক্ষে ২৪৮টি লোকমোটিভ যাত্রীবাহী ট্রেন ব্যবহারের পরিকল্পনা করা হয়েছে।

জানা যায়, পশ্চিমাঞ্চলের ট্রেনের জন্য দিনে নির্ধারিত আছে ১৪ হাজার ৭১৫টি টিকিট। যা বিক্রি শুরুর ২ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যায়।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, ৫ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাচ্ছে আজ ২৬ মার্চ, ৬ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৭ মার্চ। এ ছাড়া ৭ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৮ মার্চ, ৮ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৯ মার্চ, ৯ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ৩০ মার্চ। এ ছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে। ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রি হবে। অগ্রিম ফিরতি টিকিট বিক্রি শুরু হবে আগামী ৩ এপ্রিল থেকে। ৯ এপ্রিল পর্যন্ত অগ্রিম ফিরতি টিকিট বিক্রি হবে। ৩ এপ্রিল পাওয়া যাবে ১৩ এপ্রিলের টিকিট। এভাবে পর্যায়ক্রমে ১৯ এপ্রিল পর্যন্ত টিকিট পাওয়া যাবে। সাধারণত যাত্রার ১০ দিন আগে অগ্রিম টিকিট শুরু করে রেল।

এদিকে দুপুর ২টায় শুরু হয়েছে পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি। পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে বহির্গামী টিকিট সংখ্যা এবার ৩৩ হাজার ৫০০টি।