ট্রেনে আগুন’ প্রসঙ্গ ‘ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে

ট্রেনে আগুন’ প্রসঙ্গ ‘ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে

রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় চারজনের মৃত্যু হয়। এই বিষয়টিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নজরে আনতে প্রশ্ন করা করা হয় দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলারের কাছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর, স্থানীয় সময়) মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলারের কাছে জানতে চাওয়া হয়- ১৯ ডিসেম্বর ঢাকাগামী এক্সপ্রেস ট্রেনের ৩টি বগিতে অগ্নিসংযোগ করলে এক নারী ও তিন বছরের শিশুসহ চারজন নিহত হন। বাইডেন প্রশাসন কী এই ধরনের অগ্নিসংযোগের বিষয়ে উদ্বিগ্ন?

জবাবে মিলার বলেন, আমি এই বিষয়টি সম্পর্কে জানি না। এই বিষয়ে আমার কোনো মন্তব্য নেই।

একই সময় মিলারের কাছে সাংবাদিক প্রশ্ন করা হয় বাংলাদেশে আরব বসন্তের মতো ঘটনা ঘটাতে পারে যুক্তরাষ্ট্র। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভারের সেই বিবৃতি প্রসঙ্গে।

জবাবে মিলার বলেন, আমরা বাংলাদেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থন করি এ ছাড়া আমার আর কোনো মন্তব্য নেই।

এর আগে, মঙ্গলবার ভোর ৫টায় ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে মা ও শিশুসন্তানসহ চার যাত্রী নিহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- নাদিয়া আক্তার পপি (৩৫) ও তার শিশুসন্তান ইয়াসিন (৩)।

আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট সকাল পৌনে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় রেলওয়ে পুলিশের সঙ্গে তদন্তে নেমেছে র‍্যাব, থানা-পুলিশ, পুলিশের গোয়েন্দা বিভাগ, ডিবি পুলিশ, সিআইডি পিবিআইসহ অন্যান্য সংস্থাও।