টেন হাগ! এফএ কাপ জিতলেও ছাঁটাই হবেন

টেন হাগ! এফএ কাপ জিতলেও ছাঁটাই হবেন

ইংলিশ প্রিমিয়ার লিগে ৩৪ বছরে সবচেয়ে বাজে নৈপুণ্য ম্যানচেস্টার ইউনাইটেডের। অষ্টম স্থানে থেকে লিগ শেষ করেছে। এই অবস্থায় মৌসুমটা ভালোভাবে কাটানোর সর্বশেষ সুযোগ তাদের সামনে। শনিবার এফএ কাপের ফাইনালে তারা লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মুখোমুখি।

অবশ্য অগ্নিপরীক্ষার ম্যাচটি কোচ এরিক টেন হাগের জন্য অস্বস্তিরও। ইংলিশ মিডিয়ার খবর, এফএ কাপ জিতলেও তাকে ছাঁটাই করার পরিকল্পনা ইংলিশ ক্লাবটির। দ্য গার্ডিয়ান জানিয়েছে, বাজে মৌসুম শেষে টেন হাগকে ছাঁটাই করার কঠোর সিদ্ধান্ত নিয়েছে তারা। শেষ পর্যন্ত ম্যানসিটির বিপক্ষে লড়াই শেষে টেন হাগের দুই বছরের অধ্যায়ের ইতি ঘটলে সেটা পুরনো স্মৃতি-ই উস্কে দেবে! একইভাবে ওল্ড ট্র্যাফোর্ড থেকে বিদায় ঘটেছিল ডাচম্যান লুই ফন গালের। ২০১৬ সালে এফএ কাপ ফাইনালে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জয়ের দুই দিন পর চাকরি ফন গাল হারিয়েছিলেন।

আরেক ডাচ কোচ এরিক টেন হাগেরও একই দুর্ভাগ্য বরণ করতে হচ্ছে। ১৯৯০ সালের পর নিজেদের ইতিহাসে সর্বনিম্ন স্থান নিয়ে প্রিমিয়ার লিগ শেষ করেছে তার দল। বিদায় নিয়েছে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকেও।

ব্রিটিশ ধনকুবের জিম র‌্যাটক্লিফ ক্লাবটির চারভাগের একভাগ মালিকানা কিনে নেওয়ার পর থেকেই টেন হাগের ভবিষ্যৎ নিয়ে নানা গুঞ্জন চলছে। ইউনাইটেড অবশ্য জানিয়েছে, ডাচ কোচকে নিয়ে এখনও কোনও ধরনের সিদ্ধান্ত নেয়নি তারা। তবে শনিবারের শিরোপা নির্ধারণী লড়াইয়ের পর তাকে নিয়ে একটি পর্যবেক্ষণ হবে।

এদিকে কোচকে নিয়ে সর্বশেষ খবরের পর তার পক্ষে ঢাল হয়ে কথা বলেছেন ম্যানইউ গোলকিপার আন্দ্রে ওনানা। টেন হাগের অধীনে আয়াক্সে খেলা ওনানা বলেছেন, ‘উনি ভীষণ ভালো মানুষ, ভালো কোচ। ট্যাকটিক্যালি কতটা ভালো সেটা তো গত মৌসুমেই দেখা গেছে। আমি ছিলাম না গতবার। তার পরেও তারা শীর্ষচারে জায়গা করে নিয়েছে। এই মৌসুমে হয়তো অনেক কিছু ঘটেছে। কিন্তু আমি তার হয়ে কথা বলছি না। সে নিজের হয়েই কথা বলার জন্য যথেষ্ট।’