এবার টিকটক-পাবজি নিষিদ্ধ করল তালেবান সরকার

টিকটক ও পাবজিতে মগ্ন হয়ে পথভ্রষ্ট আফগানিস্তানের যুবসমাজ! আর সেই কারণেই গোটা দেশে ভিডিও শেয়ারিং অ্যাপ ও ‘সহিংস’ গেমটি নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান সরকার।শুক্রবার (২২ এপ্রিল) বিবিসির প্রতিবেদনে এ খবর জানা গেছে। এতে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২১ এপ্রিল) দেশটির টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ নির্দেশ কার্যকর করা হয়।

একটি সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, এই অ্যাপ এবং গেমের জন্য যুবসমাজ পথভ্রষ্ট হচ্ছে। তাই তরুণ প্রজন্মকে বিভ্রান্ত হওয়া থেকে বাঁচাতে গোটা দেশে এগুলো নিষিদ্ধ করা হলো।

বিবিসির প্রতিবেদনে জানা গেছে, ইদানিং আফগান তরুণদের মধ্যে টিকটক এবং পাবজির জনপ্রিয়তা বেড়েছিল। কারণ, দেশটিতে তালেবানের শাসন পুনরায় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই গান, বাজনা, সিনেমা, সিরিয়াল সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। সব ধরনের বিনোদনমূলক অনুষ্ঠানের ওপরেই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। বাদ ছিল টিকটক আর পাবজি। এবার তাতেও তালা পড়ল। যদিও অনলাইন শুটিং গেমটি আফগানিস্তানের আগের সরকারও নিষিদ্ধ করার চেষ্টা করেছিল। তবে সেই চেষ্টা ব্যর্থ হয়।

গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানে তালেবানের শাসন পুনরায় প্রতিষ্ঠিত হয়। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালে কঠোর নীতি গ্রহণ করেছিল তারা। দ্বিতীয়বার ক্ষমতায় এসে তালেবান প্রতিশ্রুতি দিয়েছিল, আগের চরমপন্থা থেকে সরে আসবে। তাদের বিরুদ্ধে নারীর স্বাধীনতা খর্ব করার অভিযোগ উঠেছে। ক্ষমতায় এসেই হাইস্কুলের দরজা মেয়েদের জন্য বন্ধ করে দেওয়া হয়। শিক্ষিত নারীদের চাকরি করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

Related Posts