• রবি. অক্টো ২৪, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা

আগ ১৭, ২০২১

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। প্রথম রাউন্ডে তিনটি ম্যাচই বাংলাদেশ খেলবে ওমানে।

মঙ্গলবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করে। গ্রুপ পর্বের তিন ম্যাচের প্রথমটিতে বাংলাদেশ দল মুখোমুখি স্কটল্যান্ডের। আর বাকি দুই ম্যাচে যথাক্রমে ১৯ অক্টোবর ওমান এবং ২১ অক্টোবর লড়বে পাপুয়া নিউ গিনির বিপক্ষে। উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে ‘বি’ গ্রুপে পাপুয়া নিউ গিনির বিপক্ষে খেলবে স্বাগতিক ওমান। আর গ্রুপ ‘এ’তে থাকা আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও নামিবিয়া আবুধাবিতে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৮ অক্টোবর। প্রথম রাউন্ডের ম্যাচ ২২ অক্টোবর পর্যন্ত চলবে। সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ‘ওয়ান’-এ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে থাকবে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স আপ। গ্রুপ ‘টু’-তে থাকবে ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্স আপ।

সুপার টুয়েলভের প্রথম ম্যাচে আবুধাবিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আর স্থানীয় সময় সন্ধ্যায় দুবাইতে লড়বে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। দুটি ম্যাচই গ্রুপ ওয়ান’র। তবে আসরের সবচেয়ে জমজমাট ম্যাচটি গড়াবে ২৪ অক্টোবর। গ্রুপ টু’র এই ম্যাচে দুবাইতে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বাংলাদেশ প্রত্যাশিতভাবে ‘বি’ গ্রুপের সেরা হতে পারলে তাদের জায়গা হবে ভারত-পাকিস্তানের এই গ্রুপেই। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০১৬ সালে প্রথম রাউন্ডে সেরা হয়েই পরের ধাপে গিয়েছিল বাংলাদেশ। তবে ‘সুপার টেন’ পর্বে তারা সব ম্যাচ হেরেছিল পাকিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও নিউ জিল্যান্ডের বিপক্ষে।