কোয়ার্টার ফাইনালে দানিল

টরেন্টো মাস্টার্সের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন আসরজুড়ে দাপট দেখানো রাশিয়ার দানিল মেদভেদেভ। এছাড়া টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন তার স্বদেশী টোকিও অলিম্পিকে রূপাজয়ী কারেন খাচানভ। স্টেফানোস সিটসিপাসের কাছে হেরে গেছেন তিনি। দ্বিতীয় রাউন্ডে কিছুটা ঘাম ঝরিয়ে জিততে হয়েছিল মেদভেদেভকে। তবে আসরের শীর্ষ বাছাই পর্বের ম্যাচেই ফিরেছেন স্বরূপে। অস্ট্রেলিয়ার জেমস ডাকওয়ার্থ পাত্তাই পায়নি তার কাছে। প্রথম সেট ৬-২ গেমে ও দ্বিতীয় সেটে ৬-৪ গেমে জয় তুলে নেন দানিল।

কোয়ার্টার ফাইনালে তার প্রতিপক্ষ পোল্যান্ডের হুরকাজ। আরেক ম্যাচে সিটসিপাস মুখোমুখি হবে খাচানভের।  এর আগে পায়ের ইনজুরির কারণে এটিপি টরেন্টো মাস্টার্স থেকে নাম প্রত্যাহার করে নেন রাফায়েল নাদাল। এর ফলে ইউএস ওপেনে তার খেলা নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন। কানাডার এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে ৫০তম র‌্যাংকধারী দক্ষিণ আফ্রিকার লয়েড হ্যারিসের বিপক্ষে কোর্টে নামার কথা ছিল নাদালের। গত সপ্তাহে ওয়াশিংটনে তৃতীয় রাউন্ডে এই হ্যারিসের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল তাকে। ২০০৫ সাল থেকে বাম পায়ের যে ইনজুরি দেখা দিয়েছিল সেটাই ফ্রেঞ্চ ওপেন থেকে ভোগাচ্ছে বলে নাদাল জানিয়েছেন। আগামী ৩০ আগস্ট থেকে শুরু হওয়া বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনেও এখন তার খেলা হুমকির মুখে পড়েছে। বিশ্বের তিন নম্বর খেলোয়াড় নাদাল বলছেন, গত দুই মাস যাবত আমি এই সমস্যায় ভুগছি। অবশ্যই কানাডায় আমি যে সাফল্য পেয়েছি তারপর এখানে খেলতে না পারাটা সত্যিই হতাশার। মায়োর্কায় ফিরে গিয়ে আগে নিজেকে ফিট করে তুলতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে টেনিসটাকে উপভোগ করা। কিন্তু এই মুহূর্তে সেটাই হচ্ছে না।
এর আগে পাঁচবার কানাডিয়ান শিরোপা জিতেছেন ৩৫ বছর বয়সী নাদাল। ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনাল নোভাক জকোভিচের কাছে পরাজিত হবার পর নাদাল উইম্বলডন ও টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। এই ইনজুরির কারণে আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া সিনসিনাতি মাস্টার্স থেকেও তার নাম প্রত্যাহারের সম্ভাবনা দেখা দিয়েছে। এর মধ্যেই এই আসর থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় নোভাক জকোভিচ। পুরো ক্যারিয়ারজুড়েই নাদাল শারীরিক বিভিন্ন সমস্যার সঙ্গে লড়াই করে  এগিয়ে নিয়ে গেছেন। এর মধ্যে তিনি একাধিকবার হাঁটুর সমস্যায়ও পড়েছেন।

Related Posts