চীন আমেরিকারকে ভয় পায় না : চীনের পররাষ্ট্রমন্ত্রী

চীন আমেরিকারকে ভয় পায় না : চীনের পররাষ্ট্রমন্ত্রী

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, আমেরিকার সঙ্গে সম্ভাব্য যেকোনো যুদ্ধে মোটেই ভীত নয় চীন এবং মার্কিন বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে চীন মোটেই চুপ থাকবে না। স্থানীয় সময় সোমবার (২০ ডিসেম্বর) রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমেরিকা যদি যুদ্ধ শুরু করে তাহলে চীন তাতে মোটেই ভীত হবে না এবং শেষ পর্যন্ত চীন লড়াই করবে।

তবে দুপক্ষের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ককে বেইজিং স্বাগত জানায় এবং তাতে দুপক্ষ লাভবান হতে পারে উল্লেখ করে ওয়াং ই বলেন, আমেরিকার পক্ষ থেকে চীন-মার্কিন সম্পর্ককে কৌশলগত ভুল অবস্থানে নেওয়া হয়েছে। তারপরেও যদি প্রতিযোগিতা ইতিবাচক হয় তাহলে দুই পরাশক্তির মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় কোনো ক্ষতি নেই।
তাইওয়ানের ব্যাপারে বেইজিংয়ের অবস্থান সম্পর্কে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার সরকার তাইপেকে বেইজিং প্রশাসনের অধীনে আনার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ।
তিনি আরও বলেন, তাইওয়ান হচ্ছে পথভ্রষ্ট বালকের মতো এবং শেষ পর্যন্ত তারা ঘরে ফিরে আসতে বাধ্য হবে। তাইওয়ানকে দাবার ঘুঁটি হিসেবে ব্যবহার না করতে চীনা পররাষ্ট্রমন্ত্রী আমেরিকাকে সতর্ক করে দেন।

তাইওয়ানের পক্ষে লড়াই করার অধিকার রাখে বলে আমেরিকা যে বক্তব্য দিয়েছে সে সম্পর্কে ওয়াং ই বলেন, তাইওয়ানকে ব্যবহার করে চীনকে নিয়ন্ত্রণের এই বক্তব্যে পরিস্থিতি পাল্টে গেছে এবং তাইওয়ান প্রণালীর শান্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি সুস্পষ্ট করে বলেন, তাইওয়ান ইস্যুতে আমেরিকা আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক প্রথা লঙ্ঘন করছে। আমেরিকার এই ধরনের আচরণের কারণে চীন পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে।

অনলাইন ডেস্ক