• রবি. অক্টো ১৭, ২০২১

চীনা বন্দরে করোনা প্রাদুর্ভাব, বিশ্ব বাণিজ্যে হুমকি

জুলা ৪, ২০২১
চীনা বন্দরে করোনা প্রাদুর্ভাব

চীনা বন্দরে করোনা প্রাদুর্ভাব, বিশ্ব বাণিজ্যে হুমকি । নতুন করে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে যাওয়ার জেরে চীনের ইয়ানতিয়ান বন্দর দিয়ে মালামাল রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। জার্মানভিত্তিক একটি প্রতিষ্ঠান নতুন এক গবেষণায় এ নিয়ে বিশ্ব বাণিজ্যে হুমকির কথা জানিয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে লকডাউনের জেরে চীনের বন্দরগুলো থেকে মালামাল স্থানান্তরে এমনিতেই বিলম্ব হচ্ছে। এ পরিস্থিতিতে গত মাসে ইয়ানতিয়ান বন্দরের কর্মীদের অনেকেই করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়।

ফলে, ইয়ানতিয়ান বন্দর থেকে কনটেইনার বিদেশে রপ্তানি বন্ধ করে দেওয়া হয়। কিয়েল ইন্সটিটিউট ফর দ্য ওয়ার্ল্ড ইকোনমি (আইএফডাব্লিউ) গত বুধবার প্রকাশিত এক রিপোর্টে জানিয়েছে, করোনা সংক্রমণের জেরে বন্দর বন্ধ থাকার প্রভাব বিশ্ব অর্থনীতিতে পড়তে পারে।

বন্দর দিয়ে মালামাল রপ্তানি না হওয়ার জেরে বিশ্বের বিভিন্ন দেশে পণ্যের সঙ্কট দেখা দিতে পারে এবং মুদ্রাস্ফীতির শঙ্কাও রয়েছে।

কিয়েল ইন্সটিটিউট ফর দ্য ওয়ার্ল্ড ইকোনমির গবেষকরা দেখেছেন, বর্তমানে চীনের পিয়ার্ল রিভার ডেল্টা এলাকায় জাহাজে মালামাল স্থানান্তরে যে বিলম্ব হচ্ছে, ২০২০ সালের আগস্টে সে ধরনের পরিস্থিতি ছিল। কঠোর লকডাউন পরবর্তী সময়ের সেই পরিস্থিতিই যেন চীনে ফিরে এসেছে।

করোনা সংক্রমণের জেরে চীনের রপ্তানি সঙ্কট আরো প্রকট আকার ধারণ করেছে। সে দেশের প্রধান উৎপাদনকেন্দ্র ডংগুয়ান গত সপ্তাহে সেখানকার সম্প্রদায়ের লোকজনকে কোয়ারেন্টিন করতে বাধ্য হয়েছে।

যদিও ডংগুয়ানে কারখানাগুলো চালু আছে। তবে চীনে করোনার ডেল্টা ভেরিয়ান্ট ছড়িয়ে যাওয়া নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। অতিমাত্রায় সংক্রামক এই ডেল্টা ধরন ভারতে প্রথম শনাক্ত হয়।
সূত্র: ডয়চেভেলে