চা শ্রমিকদের অবরোধ কর্মসূচি স্থগিত

দৈনিক মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে চা শ্রমিকদের চলমান আন্দোলন নিরসনের জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। ১৬ আগস্ট শ্রীমঙ্গলে সকাল ১১টায় শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন শ্রম মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) খালেদ মামুন চৌধুরী।

রোববার সন্ধ্যায় নৃপেল পাল জানান, দ্বিতীয়দিনের মতো রোববার চা বাগানগুলোতে মজুরি বৃদ্ধির দাবিতে মিছিল, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সেইসঙ্গে পূর্ণদিবস কর্মবিরতিও পালন করেছেন তারা। তবে সরকারের পক্ষ থেকে সমঝোতা সভার আহ্বান করায় ১৬ আগস্ট শায়েস্তাগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়েছে।

নৃপেন পাল বলেন, যদি ১৬ আগস্টের বৈঠক ফলপ্রসূ না হয়, তাহলে পরদিন অর্থাৎ ১৭ আগস্ট বুধবার ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করা হবে। তবে ১৫ ও ১৬ আগস্ট বাগানে-বাগানে কর্মবিরতি পালনের পাশাপাশি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হবে।

শ্রীমঙ্গল শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক নাহিদুল ইসলাম এ তথ্য জানান, ১৬ আগস্ট মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শ্রীমঙ্গল লেবার হাউজে চা শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন শ্রম মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) খালেদ মামুন চৌধুরী।সেই বৈঠকে হবিগঞ্জ ও মৌলভীবাজারের জেলা প্রশাসক উপস্থিত থাকবেন।

এদিকে রোববার দুপুরে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলেছেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপি। এ সময় চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীপেন পালসহ চা শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এ ছাড়া চা শ্রমিকদের দাবির বিষয়ে সরকার শিগগির ইতিবাচক সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থানবিষয়ক প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

Related Posts