গ্রেফতার নিজ্জার হত্যায় আরও এক ভারতীয় কানাডায়

গ্রেফতার নিজ্জার হত্যায় আরও এক ভারতীয় কানাডায়

গত বছর শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলায় আরও এক ভারতীয়কে গ্রেফতার করলো কানাডা পুলিশ। শনিবার (১১ মে) তাকে গ্রেফতার করা হয়। নিজ্জার হত্যাকাণ্ডে এ নিয়ে  চতুর্থ ভারতীয় গ্রেফতার হলেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কানাডা পুলিশ জানিয়েছে,নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে আমনদীপ সিংহ নামে আরও এক জনকে গ্রেফতার করা হয়েছে। তিনিও ভারতীয় নাগরিক। ২২ বছরের আমনদীপ অবৈধভাবে নিজের কাছে আগ্নেয়াস্ত্র রাখার দায়ে কানাডা পুলিশের হেফাজতেই ছিলেন।

সেই মামলার তদন্ত চলাকালীনই নিজ্জার হত্যার সঙ্গে আমনদীপের সম্পর্ক খুঁজে পাওয়া যায় বলে জানিয়েছে কানাডা পুলিশ। তারপর ওই মামলায় তাকে নতুন করে গ্রেফতার করে কানাডা পুলিশের ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিম (আইএইচআইটি)। তার বিরুদ্ধে অভিযোগে খুনের ধারা যুক্ত করা হয়েছে।

নিজ্জার হত্যা মামলায় এখন পর্যন্ত এই চার জনকেই গ্রেফতার করেছে কানাডা পুলিশ। সকলেই ভারতীয়। এর আগে যাদের গ্রেফতার করা হয়েছে, তারা হলেন ২২ বছরের করণ ব্রার, ২২ বছরের কমলপ্রীত সিংহ এবং ২৮ বছরের করণপ্রীত সিংহ।

২০২৩ সালের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সুরির একটি শিখ মন্দিরের সামনে গুলি করে হত্যা করা হয়েছিল ৪৫ বছর বয়সী নিজ্জারকে।

এই হত্যাকাণ্ডের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক আছে বলে অভিযোগ করেছে কানাডা। ভারত অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে। তবে ঘটনার তদন্ত করছে কানাডা পুলিশ। এই হত্যাকাণ্ডকে ঘিরে দু’দেশের সম্পর্কে চিড় ধরে।

নিজ্জারকে ২০২০ সালে খালিস্তানপন্থি সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছিল ভারত। তাদের অভিযোগ, কানাডার নাগরিক নিজ্জার স্বাধীন শিখ মাতৃভূমি খালিস্তান তৈরির জন্য প্রচারণা চালিয়েছিলেন।