গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা ১০০ ছাড়াল

গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা ১০০ ছাড়াল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আহমেদ জামাল আল মাধোউন নামে আরও একজন সাংবাদিক নিহত হয়েছেন। তিনি বার্তা সংস্থা আল রাই এজেন্সির উপপরিচালক ছিলেন। এ নিয়ে গাজা যুদ্ধ শুরুর পর ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা ১০১ জনে দাঁড়িয়েছে। খবর আলজাজিরার।

গাজার জনসংযোগ দপ্তর জানিয়েছে, গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১০১ জন সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে পুরুষ সাংবাদিক যেমন রয়েছে তেমনি অনেক নারী সাংবাদিকও রয়েছেন। নিহতদের এই সংখ্যা আরও বেশি হতে পারে বলে ধারণা করছেন ফিলিস্তিনি কর্মকর্তারা।

অন্যদিকে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের সমীক্ষা অনুযায়ী, গাজা যুদ্ধ শুরুর পর থেকে অন্তত ৬৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে আলজাজিরা আরবি বিভাগের ক্যামেরাম্যান সামের আবুদাকাও রয়েছেন।

ইসরায়েলি হামলায় গাজায় ৫০টির বেশি মিডিয়া অফিস সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। শত শত ফিলিস্তিনি সাংবাদিক ও তাদের পরিবার দক্ষিণ গাজায় চলে যেতে বাধ্য হয়েছেন।

গাজার জনসংযোগ দপ্তরের দাবি, গাজায় ইচ্ছাকৃতভাবে সাংবাদিকদের হত্যা করছে ইসরায়েলি সেনারা। যুদ্ধ নিয়ে ফিলিস্তিনি কণ্ঠকে নীরব ও সত্যকে আড়াল করতে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে খবর ও তথ্য পৌঁছাতে বাধা দিতে এসব করছে তারা।

ফিলিস্তিনি সাংবাদিকরাও বলেছেন, ফিলিস্তিনিদের কণ্ঠকে চাপা দিতে ইচ্ছাকৃতভাবে তাদের টার্গেট করছে ইসরায়েল।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের ডেপুটি জেনারেল সেক্রেটারি টিম ডসন আলজাজিরাকে বলেছেন, গাজায় এত এত সাংবাদিক নিহত হয়েছেন যা সত্যিই এড়িয়ে যাওয়া অসম্ভব। বিশ্বের অন্য কোনো সংঘাতে এত সাংবাদিক নিহত হননি।