• রবি. অক্টো ২৪, ২০২১

গরিব দেশে টিকা দিন, ডব্লিউএইচওর আকুতি

জুন ২৭, ২০২১
গরিব দেশে টিকা দিন

গরিব দেশে টিকা দিন, ডব্লিউএইচওর আকুতি । ধনী অনেক দেশ যেগুলো করোনার ঝুঁকিতে নেই সেসব দেশে তরুণদেরও টিকা দেওয়া হচ্ছে। অন্যদিকে অনেক গরিব দেশ টিকাই পাচ্ছে না- এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির পরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়াসুস আফ্রিকার ভয়াবহতার কথা তুলে ধরে বলেন, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে সেখানে গত সপ্তাহের তুলনায় ৪০ শতাংশ মৃত্যু বেড়েছে।

শুক্রবার (২৫ জুন) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের বিশ্ব সম্প্রদায় করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

করোনাকে এইচ/এইডসের সঙ্গে তুলনা করে তেদ্রোস বলেন, আফ্রিকান দেশগুলোকে বলা হয়েছিল তারা জটিল রোগের চিকিৎসা করাতে সক্ষম না। অতীতের সেই কথা তুলে ধরে তিনি বলেন, বর্তমান সমস্যা সরবরাহের সমস্যা, আমাদের টিকা দিতে হবে।

গরিব দেশে টিকা দিতে গঠিত কোভ্যাক্স এখন টিকা সংস্থা গাভির সঙ্গে কাজ করছে। সংস্থাটি এ পর্যন্ত মাত্র ১৩১টি দেশে টিকা সরবরাহ করেছে। যার পরিমাণ খুবই সামান্য। এ বছর ২০০ কোটি টিকা সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও এ পর্যন্ত ৯ কোটি ডোজ টিকা সরবরাহ করা হয়েছে।

ডব্লিউএইচওর জ্যেষ্ঠ উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড হতাশা প্রকাশ করে বলেন, এ মাসে আমরা সেরাম ও জনসন থেকে কোনো টিকাই পাইনি। পরিস্থিতি ভয়ংকরের দিকে যাচ্ছে। সূত্র: রয়টার্স, সিএনএ।